Sunday, June 16, 2024
spot_img
Homeবিনোদনলিজা গাইলেন ফরিদা ফারহানার কথায়

লিজা গাইলেন ফরিদা ফারহানার কথায়

ফরিদা ফারহানা একজন প্রতিশ্রুতিশীল গীতিকবি। ২০১০ সালে বাংলাদেশ  টেলিভিশনে এবং ২০২০ সালে বাংলাদেশ বেতারে গীতিকার হিসেবে তালিকাভুক্ত হন তিনি। কিন্তু তার গানে শিল্পীদের কণ্ঠ দেওয়া শুরু হয় ২০১১ সাল থেকে। 

‘মেঘে ঢাকা রোদ্দুর’ শিরোনামের প্রথম রেকর্ড হওয়া গানটিতে কণ্ঠ দিয়েছিলেন ক্ষুদে গানরাজের শিল্পী আরশী জোয়াদ্দার। সুর করেছিলেন বেলাল খান এবং সংগীতায়োজনে ছিলেন এফএ সুমন। গানটি শ্রোতাদের  কাছে সাড়া জাগিয়েছিল।  

২০১৬ সালে ফরিদা ফারহানার লেখা এবং ফরিদ আহমেদের সুর ও সংগীতে ‘প্রেমের গল্প’  নামের গানটিতে কণ্ঠ দেন আসিফ আকবর ও পলি সায়ন্তনী। গানটি ইউটিউবে তখন ২৭ লাখ শ্রোতা  উপভোগ করেছিলেন। 

বলা যায়, এ গানের জন্যই সংগীতাঙ্গনে গীতিকার হিসেবে পরিচিতি পান তিনি। একই সময়ে ‘পহেলা বৈশাখে’ শিরোনামে ফরিদা ফারহানার লেখা গানে কণ্ঠ দেন জনপ্রিয় সংগীতশিল্পী রোমানা ইসলাম। এটির সুর ও সংগীতায়োজন করেন যথারীতি ফরিদ আহমেদ। 

অ্যালবামের পাশাপাশি নাটকের জন্যও গান লিখেছেন এই গীতিকবি। প্রতীক হাসান তার লেখা ‘নানা রঙের মানুষ’ শিরোনামের নাটকের একটি গানে কণ্ঠ দেন। এই গানটিও বেশ আলোচনায় ছিল। 

এভাবে ধীরে ধীরে গানের ভুবনে বিকশিত হতে থাকেন ফরিদা ফারহানা। সেই ধারাবাহিকতায় বেতারে লিখছেন নিয়মিত, কিছুদিন আগে সাব্বির জামানের সুরে গাইলেন অবন্তী সিঁথি আর বেতারের পরিচালক  কামাল আহমেদ। 

সম্প্রতি বাংলাদেশ বেতারে ফরিদা ফারহানা লেখা রক ঘরনার আধুনিক গান রেকর্ডিং হয়েছে। গানটি গেয়েছেন বাংলাদেশ বেতারের পরিচালক কামাল আহমেদ  ও সানিয়া সুলতানা  লিজা।  সুর এবং সঙ্গীত পরিচালনা করেছেন অশোক মজুমদার।

এ প্রসঙ্গে ফরিদা ফারহানা বলেন, গানের কথা  খুব সহজভাবেই লেখার চেষ্টা করেছি। আশা করছি শ্রোতাদের ভালো লাগবে। গান লেখার পাশাপাশি একজন কবি হিসেবে পরিচিত

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments