Wednesday, April 17, 2024
spot_img
Homeধর্মরোজা মুমিনের ঢালস্বরূপ

রোজা মুমিনের ঢালস্বরূপ

আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেন, আল্লাহ বলেছেন, রোজা ছাড়া আদম সন্তানের প্রতিটি কাজই তার নিজের জন্য, কিন্তু সিয়াম আমার জন্য, তাই আমিই এর প্রতিদান দেব। রোজা ঢালস্বরূপ। তোমাদের কেউ যেন সিয়াম পালনের দিন অশ্লীলতায় লিপ্ত না হয় এবং ঝগড়া-বিবাদ না করে। কেউ যদি তাকে গালি দেয় অথবা তার সঙ্গে ঝগড়া করে, তাহলে সে যেন বলে, আমি একজন রোজাদার।

যাঁর কবজায় মুহাম্মদের প্রাণ, তাঁর শপথ! রোজাদারের মুখের গন্ধ আল্লাহ‌র কাছে মিসকের গন্ধের চেয়েও সুগন্ধি। রোজাদারের জন্য আছে দুটি খুশি—যা তাকে খুশি করে। যখন সে ইফতার করে, সে খুশি হয় এবং যখন সে তার প্রতিপালকের সঙ্গে সাক্ষাৎ করবে, তখন রোজার বিনিময়ে আনন্দিত হবে। (সহিহ বুখারি, হাদিস : ১৯০৪)রোজার অসংখ্য মর্যাদা থেকে একটি মর্যাদা হলো রোজা ঢালস্বরূপ।

রোজা ব্যক্তিকে দুনিয়ায় পাপ-পঙ্কিলতা থেকে মুক্তি দেয় এবং পরকালে জাহান্নামের আগুন থেকে। ঢাল হিসেবে রোজা ইহকালে ও পরকালে যেন ব্যক্তিকে রক্ষা করতে পারে এ জন্য মহানবী (সা.) কিছু কাজ থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছেন। কেননা এসব কাজ রোজার মর্যাদা ক্ষুণ্ন করে। যে ব্যক্তি রোজার মর্যাদা রক্ষা করে রোজা রাখবে সে আল্লাহর সন্তুষ্টি ও সাক্ষাৎ লাভ করবে।
আল-মাউসুয়াতুল হাদিসিয়্যাহ অবলম্বনে

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments