Saturday, December 3, 2022
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAরেকর্ডসংখ্যক সাংবাদিক কারারুদ্ধ, নিহত ২৪

রেকর্ডসংখ্যক সাংবাদিক কারারুদ্ধ, নিহত ২৪

চলতি বছর বিশ্বজুড়ে রেকর্ড সংখ্যক সাংবাদিক কারারুদ্ধ হয়েছে। বৃহস্পতিবার কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে) এক প্রতিবেদন প্রকাশ করে। সেখানে এ তথ্য উঠে এসেছে।

সিপিজের বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের ১ ডিসেম্বর পর্যন্ত বিশ্বজুড়ে ২৯৩ সাংবাদিককে কারারুদ্ধ করা হয়েছে। সাংবাদিকতার কারণে এ বছর অন্তত ২৪ সাংবাদিক নিহত হয়েছেন। এছাড়া আরও ১৮ সাংবাদিকের এমন পরিস্থিতিতে মৃত্যু হয়েছে যে তারা সাংবাদিকতার জন্য টার্গেট হয়েছেন কি না, তা নিশ্চিত হওয়াটা খুব কঠিন।

সাংবাদিক ও গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠানটি বলছে, এসব সাংবাদিকদের একেক দেশে একেক কারণে কারারুদ্ধ করা হয়েছে। তবে রেকর্ডসংখ্যক সাংবাদিক গ্রেফতার ও কারাবন্দী করার ঘটনা মূলত বিশ্বজুড়ে রাজনৈতিক অস্থিরতা ও স্বাধীন সাংবাদিকতার প্রতি ক্রমবর্ধমান অসহিষ্ণুতারই প্রতিফলন।

চলতি বছর যেসব সাংবাদিক প্রাণ হারিয়েছেন, তাদের একজন ভারতের দানিশ সিদ্দিকী। তিনি বার্তা সংস্থা রয়টার্সের আলোকচিত্র সাংবাদিক ছিলেন। গত জুলাইয়ে আফগানিস্তানে তালেবানের হামলায় নিহত হন তিনি। এ ছাড়া গত জুনে মেক্সিকোতে খ্যাতিমান সাংবাদিক গুস্তাভো শানচেজ কাবেরাকে গুলি করে হত্যা করা হয়।

সিপিজের হিসাব অনুযায়ী, চীনে এ বছর সবচেয়ে বেশি ৫০ সাংবাদিককে কারা অন্তরীণ করা হয়। তারপরই রয়েছে মিয়ানমার। দেশটিতে গত ফেব্রুয়ারির অভ্যুত্থানের পর সামরিক জান্তা ২৬ সাংবাদিককে গ্রেফতার করে। এ বছর মিসরে ২৫, ভিয়েতনামে ২৩, বেলারুশে ১৯ সাংবাদিককে কারা অন্তরীণ করা হয়েছে।

এ বছর প্রথমবারের মতো চীনের আধা স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ে কারারুদ্ধ সাংবাদিকদের তালিকাভুক্ত করেছে সিপিজে।

সূত্র: আল জাজিরা

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments