Monday, November 28, 2022
spot_img
Homeআন্তর্জাতিকরুশ হামলার জের: এবার মলদোভায় বিদ্যুৎবিভ্রাট

রুশ হামলার জের: এবার মলদোভায় বিদ্যুৎবিভ্রাট

এত দিন রাশিয়ার হামলায় ইউক্রেনজুড়ে দেখা গেছে বিদ্যুৎবিভ্রাট। এবার রুশ হামলার জেরে বিভ্রাট হলো পার্শ্ববর্তী ছোট দেশ মলদোভাতেও। আজ বুধবার দেশটির উপপ্রধানমন্ত্রী আন্দ্রেই স্পিনু নিশ্চিত করেন এ খবর।

স্পিনু ফেসবুকে লেখেন, ‘এক ঘণ্টা আগে প্রতিবেশী ইউক্রেনের বিদ্যুৎ কাঠামোতে রাশিয়ার বোমাবর্ষণে আমাদের প্রায় পুরো দেশেও বড় মাপে বিদ্যুৎবিভ্রাট হয়েছে।

অন্যদিকে টুইটারে উপপ্রধানমন্ত্রী স্পিনু জানান, অর্ধেক মলদোভায় বিদ্যুৎবিভ্রাট দেখা দিয়েছে।

ইউক্রেনের দক্ষিণের দেশটিতে সরাসরি রুশ হামলার ঘটনা ঘটেনি বলে উল্লেখ করেছে বিবিসি। মূলত ইউক্রেনের বিদ্যুৎ কাঠামোতে রুশ হামলার জেরেই ঘটেছে এ ঘটনা।

ইউক্রেনের বিভিন্ন স্থানেও বিদ্যুৎবিভ্রাট অব্যাহত রয়েছে। উত্তর এবং মধ্য কিয়েভ থেকে বিদ্যুৎবিভ্রাটের খবর পাওয়া যায় বুধবার। পশ্চিম সীমান্তের শহর লভিভও জানিয়েছে, হামলার জেরে সেখানের বিদ্যুৎ বিচ্ছিন্ন হওয়ার কথা।  

লভিভের মেয়র আন্দ্রেই সেদভি সেখানকার বাসিন্দাদের নিরাপদ আশ্রয় নেওয়ার অনুরোধ জানান।  

এর আগে ইউক্রেনজুড়ে আকাশপথে হামলার সতর্কতা জারি করা হয়। বেশ কিছু স্থানে বিস্ফোরণের ঘটনাও ঘটে। লভিভের মেয়র আন্দ্রেই সেদভি জানান, শিশুদের শিক্ষকদের সঙ্গে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছে। অভিভাবকরা যাতে সতর্ক সংকেত জারি থাকা পর্যন্ত শিশুদের আনতে না যান, সে ব্যাপারেও সতর্ক করা হয়।

কিয়েভ এবং লভিভের পরপরই দক্ষিণ ইউক্রেন হামলার কবলে পড়ে। মাইকোলাইভের গভর্নর দক্ষিণ এবং পূর্ব থেকে ‘অনেক রকেট’ আসছে বলে সতর্ক করেন।  

অন্যদিকে পার্শ্ববর্তী জাপোরিঝিয়া অঞ্চলের এক হাসপাতালের প্রসূতি বিভাগে হামলার ঘটনায় সদ্যোজাত এক শিশু মারা গেছে। ওই অঞ্চলের জরুরি সেবা এক বিবৃতিতে জানিয়েছে, দুই তলার ওই প্রসূতি ইউনিটের ভবনটি ধ্বংস হয়ে গেছে।

অন্যদিকে কিয়েভে হামলায় তিনজন মারা গেছেন। আহত হয়েছেন আরো ছয়জন। পূর্বের খারকিভ অঞ্চলেও আবাসিক ভবনে আঘাত হেনেছে রাশিয়ার গোলা। বুধবার শহরটির মেয়র ভিতালি ক্লিতশ্চিকো জানান, সেখানকার গুরুত্বপূর্ণ স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে।  

‘সহিংসতার পৃষ্ঠপোষক’
এদিকে রাশিয়াকে ‘সহিংসতার পৃষ্ঠপোষক’ হিসেবে অভিহিত করেছে ইউরোপীয় পার্লামেন্ট। আর ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি রাশিয়ার হামলাকে ‘ত্রাস এবং হত্যাযজ্ঞ’ আখ্যা দিয়েছেন। সূত্র : এএফপি, বিবিসি

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments