Sunday, June 16, 2024
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAরাশিয়া থেকে এস-৪০০ ক্রয়ের জন্য ভারতকে শাস্তি না দিতে সম্মত মার্কিন কংগ্রেস

রাশিয়া থেকে এস-৪০০ ক্রয়ের জন্য ভারতকে শাস্তি না দিতে সম্মত মার্কিন কংগ্রেস

ভারতের জন্য কঠোর সিএএটিএসএ বা ক্যাটসা আইন শিথিলে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসের আইনপ্রনেতারা। এ নিয়ে বৃহস্পতিবার একটি মৌখিক ভোটাভুটি অনুষ্ঠিত হয়। এতে সংখ্যাগরিষ্ঠ্য আইনপ্রনেতারা ভারতকে ছাড় দেয়ার পক্ষে ভোট দিয়েছেন। মূলত রাশিয়া থেকে এস-৪০০ আকাশ প্রতিরক্ষা কিনছে ভারত। মার্কিন ‘কাউন্টারিং আমেরিকা’স অ্যাডভার্সারিজ থ্রু স্যাঙ্কশনস অ্যাক্ট’ বা ক্যাটসা হচ্ছে এমন একটি আইন যা যুক্তরাষ্ট্র সেইসব দেশের বিরুদ্ধে প্রয়োগ করে যারা রাশিয়া থেকে অস্ত্র কিনে। মূলত দেশগুলোকে রাশিয়ার অস্ত্র কেনা থেকে বিরত রাখতেই এমন কঠিন আইন তৈরি করেছে যুক্তরাষ্ট্র। এর আগে তুরস্কের বিরুদ্ধে ক্যটাসা নিষেধাজ্ঞা জারি করেছিল দেশটি। তবে হাউস অব রিপ্রেজেন্টেটিভসে ভোটাভুটির পর ভারতের ক্ষেত্রে এ আইন শিথিল রাখবে যুক্তরাষ্ট্র। 

এটি কংগ্রেসে উত্থাপন করেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন কংগ্রেসম্যান রো খান্না। এতে তিনি বাইডেন প্রশাসনের কাছে আহ্বান জানান, যাতে ভারতের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা না হয়। কারণ চীনের মতো আগ্রাসী দেশকে রুখতে ভারতের প্রয়োজন রয়েছে বলে মনে করেন তিনি।

খান্না বলেন, যুক্তরাষ্ট্রকে অবশ্যই ভারতের পাশে দাঁড়াতে হবে কারণ তারা সীমান্তে আগ্রাসী চীনের মোকাবেলা করছে। সংখ্যাগরিষ্ঠ্য কংগ্রেসম্যান এই প্রস্তাবের পক্ষে থাকায় সন্তোষ প্রকাশ করেন তিনি। বৃহস্পতিবার ধ্বনিভোটে আইন সংশোধনের বিল পাশ হওয়ার পর খান্না বলেন, এই বিল পাস করানো অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। দলমত নির্বিশেষে সকলে এই বিলকে সমর্থন জানিয়েছেন দেখে আমি গর্বিত।

২০১৪ সালে রাশিয়ার ক্রাইমিয়া দখল ও ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগের পর এই আইন প্রণয়ন করা হয়েছিল। ২০১৮ সালের অক্টোবর মাসে ৫টি এস-৪০০ কেনার জন্য রাশিয়ার সঙ্গে ৫০০ কোটি মার্কিন ডলারের চুক্তি স্বাক্ষর করে ভারত। মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প প্রশাসন সেসময় ভারতকে একের পর এক হুমকি দিয়ে যায়। কিন্তু তারপরেও এ চুক্তি থেকে পিছপা হয়নি দেশটি।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments