Sunday, June 23, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিরাশিয়ায় বন্ধ হলো টয়োটার কারখানা

রাশিয়ায় বন্ধ হলো টয়োটার কারখানা

জাপানি গাড়ি নির্মাতা টয়োটা রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে তাদের গাড়ি সংযোজন কারখানা বন্ধ করে দিয়েছে। রাশিয়ার শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয় শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

এর আগে টয়োটা মার্চ মাসে কারখানাটির উৎপাদন স্থগিত করেছিল। এ ছাড়াও মূল উপকরণ ও যন্ত্রাংশ সরবরাহে বাধার কারণে রাশিয়ায় যানবাহন আমদানি বন্ধ করে দেয় কম্পানিটি।

টয়োটার এক বিবৃতিতে জানিয়েছে, কম্পানিটি তার কর্মীদের প্রতি সমস্ত বাধ্যবাধকতা পালন চালিয়ে যাবে এবং রাশিয়ায় বিক্রি করা যানবাহনের জন্য বিক্রয়োত্তর পরিষেবা চালু থাকবে।

রাশিয়ায় বিক্রয়োত্তর সেবার ব্যাপারটি নিশ্চিত করে টয়োটা বলেছে, ‘ছয় মাস পর আমরা স্বাভাবিক কার্যক্রম শুরু করতে পারিনি। ভবিষ্যতে আমাদের কার্যক্রম পুনরায় শুরু করার কোনো সম্ভাবনা নেই। ‘

এতে আরো বলা হয়েছে, টয়োটা এবং লেক্সাস কম্পানির গাড়ির বিদ্যমান গ্রাহকদের চলমান পরিষেবা প্রদানে খুচরা নেটওয়ার্ককে অব্যাহত রাখতে হবে। সে জন্য মস্কোর কার্যক্রমকে পুনর্গঠন করা দরকার।

গাড়ি প্রস্তুতকারক কম্পানিটি আরো জানিয়েছে, তাদের কর্মীদের পুনঃকর্মসংস্থান, দক্ষতা এবং সুস্ততার জন্য সহায়তা প্রদানসহ আইনি প্রয়োজনীয়তার ওপর আর্থিক সহায়তা দেওয়া হবে।

উল্লেখ্য, ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে মস্কো তার বিশেষ সামরিক অভিযান শুরু করার পর শত শত কম্পানি হয় তার কার্যক্রম স্থগিত করেছে কিংবা রাশিয়া থেকে সম্পূর্ণরূপে প্রত্যাহার করেছে।

সূত্র : আনাদোলু এজেন্সি।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments