Sunday, May 19, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিরাশিয়া, ইরান, চীনের বিরুদ্ধে হ্যাকারদল সমর্থনের অভিযোগ

রাশিয়া, ইরান, চীনের বিরুদ্ধে হ্যাকারদল সমর্থনের অভিযোগ

ওপেনএআইয়ের এআই টুল দিয়ে সাইবার হামলা চালানোর বিভিন্ন পথ খুঁজছে চীন, রাশিয়া ও ইরান সমর্থিত হ্যাকারদল। এসব হ্যাকারদলের পেছনে রয়েছে রাশিয়ার মিলিটারি ইন্টেলিজেন্স, ইরানের রেভল্যুশনারি গার্ড, চীন ও উত্তর কোরিয়ার সরকার। বুধবার মাইক্রোসফট প্রকাশিত এক রিপোর্টে এই তথ্য জানা যায়। হ্যাকিং ক্যাম্পেইনকে আরো নিখুঁত করতে ওপেনএআইয়ের লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল ব্যবহার করছে তারা।

মাইক্রোসফটের ভাইস প্রেসিডেন্ট ফর কাস্টমার সিকিউরিটি টম বার্ট বলেন, ‘হ্যাকাররা আমাদের সেবা ব্যবহার করুক, সেটা আমরা চাই না।’ মাইক্রোসফটের অভিযোগের বিপরীতে ইরান, রাশিয়া ও উত্তর কোরিয়ার রাষ্ট্রদূতরা কোনো বক্তব্য দেননি। যুক্তরাষ্ট্রে নিযুক্ত চীনের মুখপাত্র লু পংইউ এসব অভিযোগ উড়িয়ে দিয়ে বলেন, ‘চীনের বিরুদ্ধে ভিত্তিহীন অপপ্রচার ছড়ানো হচ্ছে।’ গত বছর থেকেই পশ্চিমা বিশ্বের সাইবার নিরাপত্তাকর্মীরা এআই টুলের অপব্যবহারের ব্যাপারে সতর্ক করে আসছিলেন।

তবে এত দিন পর্যন্ত অকাট্য কোনো প্রমাণ ছিল না।ওপেনএআই ও মাইক্রোসফটের ভাষ্য, হ্যাকাররা তাদের এআই টুল ব্যবহার করে বিশাল কোনো কিছু অর্জন করতে পারেনি।

অন্যান্য ব্যবহারকারীর মতোই তারা এআই টুল ব্যবহার করছে, তবে ভিন্নভাবে। এখনো হ্যাকাররা ফিশিং ক্যাম্পেনের বাইরে বড় কোনো ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়নি।

তবে চীন সরকার সমর্থিত হ্যাকাররা লার্জ ল্যাঙ্গুয়েজ মডেলগুলোর মাধ্যমে শত্রুপক্ষের গোয়েন্দা সংস্থা, সাইবার নিরাপত্তা ও বিশেষ বিশেষ ব্যক্তি সম্পর্কে তথ্য জানতে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে।উল্লেখ্য, হ্যাকিং গ্রুপগুলো কত বড় বা কোনো চ্যাটজিপিটি অ্যাকাউন্ট সাসপেন্ড করা হয়েছে কি না সে বিষয়ে মাইক্রোসফট কোনো তথ্য দেয়নি।

সূত্র : রয়টার্স

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments