Thursday, June 20, 2024
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAরাশিয়ার দাবির আনুষ্ঠানিক জবাব দিল যুক্তরাষ্ট্র

রাশিয়ার দাবির আনুষ্ঠানিক জবাব দিল যুক্তরাষ্ট্র

পূর্ব ইউরোপে ক্রমবর্ধমান উত্তেজনা কমাতে ইউক্রেনকে সামরিক জোট ন্যাটোর বাইরে রাখার বিষয়ে রাশিয়া দাবিতে আনুষ্ঠানিক জবাব দিয়েছে যুক্তরাষ্ট্র। 

বুধবার এই দাবি নাকচ করে দিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন রাশিয়াকে ‘কূটনৈতিক পথে’ আসার আহ্বান জানিয়েছেন। খবর আলজাজিরা ও বিবিসির। 

অ্যান্টনি ব্লিংকেন বলেন, আমরা স্পষ্ট করে দিয়েছি যে, ইউক্রেনের সার্বভৌমত্ব, আঞ্চলিক অখণ্ডতা, রাষ্ট্রের নিজস্ব নিরাপত্তাব্যবস্থা এবং জোট বেছে নেওয়ার অধিকারকে সমুন্নত রাখতে এবং রক্ষা করতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র একই সঙ্গে ইউক্রেনের প্রতিরক্ষা সক্ষমতা বাড়ানোর বিষয়ে সমান মনোযোগ দিচ্ছে, যাতে তারা রাশিয়ার সম্ভাব্য আগ্রাসন মোকাবিলা করতে পারে।

এর আগে মঙ্গলবার হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, রাশিয়া ইউক্রেনে হামলা চালালে ‘ব্যক্তি ভ্লাদিমির পুতিনের’ বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের হুশিয়ারি দেন।

তবে রাশিয়ার মুখপাত্র দিমিত্রি পেসকোভ এর জবাবে বলেছেন, ব্যক্তিগত নিষেধাজ্ঞা পুতিনের ওপর কোনো প্রভাবই ফেলবে না। তবে রাজনৈতিকভাবে এটি হবে ধ্বংসাত্মক। পুতিনের ওপর নিষেধাজ্ঞা দেওয়া, রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্ক শেষ হয়ে যাওয়ার শামিল।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments