Monday, April 15, 2024
spot_img
Homeআন্তর্জাতিকরাশিয়ার ওপর ‘সবচেয়ে কঠোর’ নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন

রাশিয়ার ওপর ‘সবচেয়ে কঠোর’ নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন

রাশিয়ার ওপর সবচেয়ে কঠোর নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বুধবারই এই নিষেধাজ্ঞার ঘোষণা আসতে যাচ্ছে বলে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে জানিয়েছে।

এই নিষেধাজ্ঞার আওতায় রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু, রাশিয়ার সেনাপ্রধান ও রুশ আইনসভার ডুমার ৩৫১ জন ডেপুটি থাকবেন বলে গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে। 
ইইউ’র সদস্য দেশগুলোর স্বাক্ষরের পর এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। 

ইইউয়ের এই আসন্ন নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্র কিংবা যুক্তরাজ্যের ঘোষিত নিষেধাজ্ঞার চেয়ে বেশি কঠোর। 

ইউক্রেনের পূর্বাঞ্চলের বিচ্ছিন্নতাবাদী দুই অঞ্চল দোনেস্ক ও লুহানস্ককে স্বাধীন ঘোষণার পর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সেখানে সেনা মোতায়েনের ঘোষণা দিয়েছেন। পুতিনের এমন সিদ্ধান্তে ইউক্রেনের সাধারণ নাগরিকরা ক্ষোভ ও হতাশা প্রকাশ করেছেন।

এর পরই রাশিয়াকে আন্তর্জাতিক অর্থায়ন থেকে বিচ্ছিন্ন এবং তাদের দুটি বৃহৎ ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।  মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ নিষেধাজ্ঞা আরোপ করেন।

এদিকে, রাশিয়ার পাঁচটি ব্যাংক ও তিনজন বিত্তবান ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাজ্য।  যে তিনজন ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা রয়েছে তার মধ্যে রয়েছেন গেনাডি তিমচেনকো। তিনি রুশ প্রেসিডেন্ট পুতিনের কাছের লোক। 

এ নিষেধাজ্ঞার ফলে যুক্তরাজ্যে থাকা এসব ব্যাংকের টাকা ও তিন ব্যক্তির সকল সম্পত্তি বাজেয়াপ্ত হতে যাচ্ছে। 

যুক্তরাজ্যের সংসদে দেওয়া বক্তব্যে প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, এটি হলো নিষেধাজ্ঞার প্রথম ধাপ, আমরা যা করার প্রস্তুতি নিয়েছিলাম এটি তার প্রথম সিদ্ধান্ত।  যে পাঁচটি ব্যাংককে যুক্তরাজ্য নিষেধাজ্ঞা দিয়েছে সেগুলো হলো,  রসিয়া, আইএস ব্যাংক, জেনারেল ব্যাংক, প্রোমসাভায়াজব্যাংক এবং ব্ল্যাক সি ব্যাংক। 

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের পদাঙ্ক অনুসরণ করে জাপানও নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়ার ওপর। 

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments