Friday, April 19, 2024
spot_img
Homeআন্তর্জাতিকরানি এলিজাবেথের চেয়ে বেশি খরচ হবে শিনজো আবের শেষকৃত্যে

রানি এলিজাবেথের চেয়ে বেশি খরচ হবে শিনজো আবের শেষকৃত্যে

আতাতায়ীর গুলিতে নিহত জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের রাষ্ট্রীয় শেষকৃত্যে ব্রিটেনের সদ্য প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের চেয়েও বেশি খরচ করা হবে বলে বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, জাপান সরকারশিনজো আবের রাষ্ট্রীয় শেষকৃত্যে প্রায় ১.৬৬ বিলিয়ন ইয়েন ব্যয় করবে, যা রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার খরচের চেয়েও বেশি।

অবশ্য ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার খরচ সরকারিভাবে কোথাও উল্লেখ করা হয়নি। তবে ব্রিটেনের বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী ধারণা করা হয়, রানির অন্ত্যেষ্টিক্রিয়ার খরচ আনুমানিক ৮ মিলিয়ন পাউন্ড বা ১.৩ বিলিয়ন ইয়েন। আবে এবং রানি এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ার মধ্যে একটি তুলনা করলে দেখা যায় যে রানির শেষকৃত্যে আবের তুলনায় আনুমানিক প্রায় ১,৩ বিলিয়ন ইয়েন কম খরচ করা হয়েছে। 

এদিকে, আবের অন্ত্যেষ্টিক্রিয়ায় এতো অর্থ খরচ করা নিয়ে জাপানে বিক্ষোভের সৃষ্টি হয়েছে। যেখানে অনেকে এই অনুষ্ঠানের বিরোধিতা করেছে। 

২৭ সেপ্টেম্বর সম্পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় টোকিওতে তার শেষকৃত্য হবে । এদিন বিভিন্ন দেশের বিশিষ্ট ব্যক্তিদের যোগদানের সম্ভাবনা আছে। 

সরকারের শীর্ষ মুখপাত্র হিরোজাকু বলেন, রাষ্ট্রীয় শেষকৃত্যের আয়োজনে নিরাপত্তা খাতে ব্যয় করা হবে ৮০০ মিলিয়ন ইয়েন, অতিথি সেবায় খরচ ধরা হয়েছে ৬০০ মিলিয়ন ইয়েন এবং অনুষ্ঠানে খরচ করা হবে ২৫০ মিলিয়ন ইয়েন। ১৯০টিরও বেশি বিদেশি (দেশ ও অঞ্চল) প্রতিনিধিরা শেষকৃত্যে অংশগ্রহণ করবেন বলে ধারণা করা হচ্ছে। 

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments