Friday, December 3, 2021
spot_img
Homeআন্তর্জাতিক‘রাজনীতিবিদরা জলবায়ু পরিবর্তনকে গুরুত্বের সঙ্গে নেয়ার ভান করছেন’

‘রাজনীতিবিদরা জলবায়ু পরিবর্তনকে গুরুত্বের সঙ্গে নেয়ার ভান করছেন’

রাজনীতিবিদরা জলবায়ু পরিবর্তনকে ‘গুরুত্বের সঙ্গে নেয়ার ভান করছেন’ বলে মন্তব্য করেছেন জলবায়ু এক্টিভিস্ট গ্রেটা থুনবার্গ। কপ২৬ জলবায়ু সম্মেলনের বাইরে বিক্ষোভকারীদের উদ্দেশ্যে দেয়া এক বক্তব্যে এমন দাবি করেন তিনি। বলেন, আমাদের ভবিষ্যতকে রাজনীতিবিদরা গুরুত্বের সঙ্গে নেয়ার অভিনয় করছেন। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, গ্লাসগোতে কপ২৬ জলবায়ু সম্মেলন উপলক্ষ্যে শহরজুড়ে বিক্ষুব্ধরা জড়ো হয়েছেন। ওই সম্মেলনে যোগ দিয়েছেন বিশ্ব নেতারা। জলবায়ু পরিবর্তন ঠেকানোর মাধ্যমে পৃথিবীকে পরবর্তী প্রজন্মের জন্য বাসযোগ্য করার লক্ষ্যে আলোচনা চলছে সেখানে। এরইমধ্যে ২০৩০ সালের মধ্যে বন উজার বন্ধসহ বেশ কিছু বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছেন বিশ্ব নেতারা। তবে থুনবার্গ মনে করেন, এগুলো শুধু মিথ্যা প্রতিশ্রুতি।

বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা পরিবেশবাদী সংগঠনগুলো গ্লাসগোতে বিক্ষোভ করছেন। নিজেদের দাবিগুলোকে বিশ্বের কাছে পৌঁছে দিতে এই সুযোগকে কাজে লাগাতে চাইছেন তারা। এরমধ্যে গ্রেটা থুনবার্গও অন্যতম, যিনি কপ২৬ সম্মেলনের কাছেই ফেস্টিভাল পার্কে বিক্ষুব্ধদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন। তিনি বলেন, কপ২৬ হচ্ছে অন্য সাধারণ সম্মেলনগুলোর মতোই একটি যার কোনো ভবিষ্যৎ নেই। এই সম্মেলন থেকে কিছুই অর্জিত হবে না। এই সম্মেলনের মধ্যে শুধু কিছু রাজনীতিবিদ এবং শক্তিধর মানুষ বসে আছেন। তারা এমন ভান করছেন যেনো আমাদের ভবিষ্যতের বিষয়টি তারা গুরুত্বের সঙ্গে নিয়েছেন। এই সম্মেলন থেকে তাই কোনো পরিবর্তন আসছে না। তিনি আরও যুক্ত করেন, আমরা তাদের এসব প্রতিশ্রুতি শুনতে শুনতে ক্লান্ত হয়ে পড়েছি। তারা পছন্দ করুক বা না করুক, আমরাই এখন পরিবর্তন নিয়ে আসব।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments