Saturday, July 2, 2022
spot_img
Homeনির্বাচিত কলামরাজধানীর অসহনীয় যানজট

রাজধানীর অসহনীয় যানজট

ভয়াবহ যানজটে রাজধানী ঢাকা প্রতিনিয়ত স্থবির হয়ে পড়ছে। গত মঙ্গলবার শিক্ষাপ্রতিষ্ঠানে পুরোদমে ক্লাস শুরু হওয়ার পর যানজট তীব্র হয়ে উঠেছিল।

গতকালও প্রায় একই চিত্র লক্ষ করা গেছে। এ অবস্থায় দীর্ঘ পথ হেঁটে অনেকে গন্তব্যে পৌঁছেছেন। এমন পরিস্থিতিতে রোগী ও তাদের স্বজনদের কতটা দুর্ভোগ পোহাতে হয়েছে, তা সহজেই অনুমেয়।

যানজটের কারণে মানুষ যখন দিশেহারা, তখন লক্ষ করা যায় রাজধানীর সড়কের একটি বড় অংশজুড়ে বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠানের মালামাল লোড-আনলোড করা হচ্ছে; সড়কের উপর গাড়ি পার্ক করে রাখা হয়েছে; আবার অনেকে সড়কের উপরই পসরা সাজিয়ে বসেছে।

রাজধানীতে সড়কের পরিমাণ প্রয়োজনের তুলনায় অপ্রতুল। কম সড়কে বেশি যানবাহন চলাচল যানজট বৃদ্ধির একটি কারণ বটে। সড়কের বিশৃঙ্খলাও যানজটের একটি বড় কারণ। এছাড়া সড়কে রয়েছে অতিরিক্ত যানবাহনের চাপ। এ পরিপ্রেক্ষিতে সড়কে বিশৃঙ্খলা এড়াতে কর্তৃপক্ষ কোনো রকম শৈথিল্য প্রদর্শন করলে পরিস্থিতির অবনতি হবে, এটাই স্বাভাবিক। বিশৃঙ্খলাজনিত কারণে অনেকে দুর্ঘটনারও শিকার হচ্ছেন।

বস্তুত এ নগরীতে বেশিরভাগ যানবাহনই নিয়ম মেনে চলাচল করে না। গণপরিবহণের চালকরা যেখানে-সেখানে যানবাহন থামিয়ে যাত্রী তোলে ও নামায়। আবার কোথাও বা নিজেদের ইচ্ছামতো আড়াআড়িভাবে গাড়ি থামিয়ে যাত্রী তোলা হয়। চালকদের আইন না মানার কারণেও রাজধানীর যানজট ভয়াবহ আকার ধারণ করছে। প্রশ্ন হলো, এসব যাদের দেখার কথা, তারা কী করছেন?

একসময় বলা হতো, রাজধানীতে আধাঘণ্টার পথ পাড়ি দিতে সময় লাগে কয়েক ঘণ্টা; এখন পরিস্থিতির আরও অবনতি হয়েছে।

এখন নির্ধারিত সময়ের কয়েক ঘণ্টা আগে বাসা থেকে বের হয়েও সময়মতো গন্তব্যে পৌঁছানোর বিষয়ে অনিশ্চয়তা থেকে যায়। এ অবস্থা চলতে থাকলে ব্যবসা-বাণিজ্যসহ বিভিন্ন ক্ষেত্রে এর প্রভাব পড়বে।

ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকে থাকায় চালক-যাত্রীদের ওপর মানসিক চাপ সৃষ্টি হয়, যা নানা রোগের উৎস হিসাবে কাজ করে। যানজটের কারণে রাজধানীবাসীর আর্থিক ক্ষতির বিষয়টিও আলোচিত। দিন দিন যানজট পরিস্থিতির যেভাবে অবনতি হচ্ছে, তাতে ভবিষ্যতে এসব ক্ষতির পরিমাণ আরও বাড়বে। রাজধানীর যানজট সমস্যার সমাধানে সড়কের সংখ্যা ও পরিসর বাড়ানোর কাজটি কঠিন।

তাই সঠিক পরিকল্পনার মাধ্যমেই যানজট সমস্যার সমাধান খুঁজতে হবে। মানসম্পন্ন গণপরিবহণের অভাবে রাজধানীতে প্রাইভেট কার ও মোটরসাইকেলের সংখ্যা বেড়েই চলেছে। এভাবে যানবাহনের সংখ্যা বাড়তে থাকলে আগামীতে রাজধানীতে মানুষের হাঁটার গতির তুলনায় গাড়ির গতি কমবে, এমন আশঙ্কা প্রবল। রাজধানীর বিপুলসংখ্যক যাত্রী-চালক অসচেতন, অনেকে উদাসীন; কেউ কেউ বেপরোয়া। এ অবস্থায় সড়কে কেউ আইন অমান্য করলে তার বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিতে হবে। মোট কথা, রাজধানীর সড়কে শৃঙ্খলা বজায় রাখতে সমন্বিত পদক্ষেপ গ্রহণ করতে হবে।

যানজট নিরসনে সরকার বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে। তবে কিছু অবকাঠামো নির্মাণেই যানজট সমস্যার সমাধান হবে না। রাজধানীতে মেট্রোরেল প্রকল্প এগোচ্ছে মন্থরগতিতে।

এ অবস্থায় মেট্রোরেলের অন্যান্য প্রকল্পের নির্মাণকাজ কবে শুরু হবে তা অনিশ্চিত। তাই মেগা প্রকল্প বাস্তবায়নের পাশাপাশি সড়ক ব্যবস্থাপনার উন্নয়নে জোর দিতে হবে। পাশাপাশি রাজধানীর চারপাশে বৃত্তাকার নৌপথ ও রেলপথ স্থাপন করাও জরুরি।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments