Monday, May 16, 2022
spot_img
Homeবিচিত্ররাজকীয় তালাকের রাজকীয় ফায়সালা

রাজকীয় তালাকের রাজকীয় ফায়সালা

ব্রিটিশ আইনি ইতিহাসের সবচেয়ে বড় বিবাহবিচ্ছেদের মামলা হিসেবে বর্ণনা করা হয়েছে একে। ঘটনার মূল দুই চরিত্র দুবাইয়ের ধনকুবের শাসক ও তাঁর বিচ্ছিন্ন হয়ে যাওয়া স্ত্রী। ফায়সালার আর্থিক মূল্যমান ৬৬ কোটি ডলারেরও বেশি।

গতকাল মঙ্গলবার যুক্তরাজ্যের হাইকোর্ট জর্দানের প্রয়াত বাদশাহ হোসেনের ৪৭ বছর বয়সী কন্যা রাজকুমারী হায়া বিনতে আল-হোসেনকে থোক হিসেবে ৩৩ কোটি ডলারের বেশি বরাদ্দ করেছেন। রাজকুমারী হায়া দুবাইয়ের ধনকুবের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাকতুমের ছয় স্ত্রীর মধ্যে সবার ছোট। শেখ মোহাম্মদ বিন রশিদ সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী। ঘোড়দৌড়ের প্রভাবশালী মালিক হিসেবেও যুক্তরাজ্যে পরিচিতি আছে তাঁর।

আদালতের রায়ে রাজকুমারী হায়াকে কয়েক কোটি ডলার দামের দুটি বাড়ির রক্ষণাবেক্ষণের খরচ মেটানোর অর্থ দেওয়া হয়েছে। একটি বাড়ি লন্ডনের কেনসিংটন প্যালেসের পাশে। আরেকটি হচ্ছে সারের এগ্যামে তাঁর প্রধান বাসভবন। এর পাশাপাশি রাজকুমারী পাচ্ছেন উল্লেখযোগ্য ‘নিরাপত্তা বাজেট’, ছুটি কাটানোর খরচ, একজন নার্স ও একজন আয়ার জন্য বেতন এবং বাসস্থানের খরচ, পরিবারের সদস্যদের জন্য সুরক্ষিত যান এবং ঘোড়াসহ পোষা প্রাণীর জন্য খরচের ব্যবস্থা। এ ছাড়া রাজকুমারীর দুই সন্তানের ১৪ বছর বয়সী মেয়ে এবং ৯ বছর বয়সী ছেলে প্রত্যেককে বছরে ৭০ লাখ ডলার সুরক্ষিত অর্থ প্রদানের নির্দেশ দেওয়া হয়েছে?

দীর্ঘদিন ধরে চলা এই আইনি লড়াই সাধারণভাবে গোপনীয়তার আড়ালে থাকা মধ্যপ্রাচ্যের এক রাজপরিবারের ওপর ব্যাপক প্রচারের আলো ফেলে। রাজকুমারী হায়া তাঁর সন্তানদের নিয়ে ২০১৯ সালে দুবাই থেকে যুক্তরাজ্যে পালিয়ে গিয়েছিলেন। হায়া তখন বলেছিলেন, তিনি তাঁর জীবন নিয়ে শঙ্কিত। শেখ এর আগে তাঁর দুই মেয়েকে তাঁদের ইচ্ছার বিরুদ্ধে বিদেশ থেকে দুবাইতে ফিরিয়ে নিয়েছিলেন—এ কথা জানার পর উদ্বিগ্ন হয়ে পড়েন তিনি। ৭২ বছর বয়সী শেখ মোহাম্মদ মেয়েদের ‘অপহরণের’ অভিযোগ অস্বীকার করেছেন। যদিও ২০২০ সালের হাইকোর্টের রায়ে বলা হয়েছিল, এটি খুবই সম্ভব যে অভিযোগটি সত্যি।

হাইকোর্টের বিচারক বলেছেন, রাজকুমারী হায়ার দুই শিশুসন্তান যে শানশওকতের জীবনে পালিত হয়েছে, সে জন্য তাদের জন্য ওই অর্থ দেওয়া প্রয়োজন। এটি তাই কোনো সাধারণ মামলা নয়। আর শেখ মোহাম্মদ আদালতে বলেছেন, রাজকুমারীর ক্ষতি করার কোনো উদ্দেশ্য তাঁর ছিল না। সূত্র : বিবিসি

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments