Sunday, July 14, 2024
spot_img
Homeআন্তর্জাতিকরমজান উপলক্ষে সউদী ও ইরানের পররাষ্ট্রমন্ত্রীর ফোনালাপ

রমজান উপলক্ষে সউদী ও ইরানের পররাষ্ট্রমন্ত্রীর ফোনালাপ

সউদী ও ইরানের পররাষ্ট্রমন্ত্রীরা রমজানের শুরুতে ফোনে কথা বলেছেন, তারা একটি যুগান্তকারী দ্বিপাক্ষিক পুনর্মিলন চুক্তি বাস্তবায়নের জন্য ‘শীঘ্রই’ দেখা করার অঙ্গীকার করেছেন, রিয়াদ বৃহস্পতিবার জানিয়েছে।

সউদী পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানকে ফোন করেন এবং তারা ‘পবিত্র রমজান মাস উপলক্ষে অভিনন্দন বিনিময় করেছেন’, যা বৃহস্পতিবার থেকে উভয় দেশে শুরু হয়েছে, সউদী পররাষ্ট্র মন্ত্রণালয় টুইটারে পোস্ট করা এক বিবৃতিতে জানিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, ‘দুই মন্ত্রী দুই দেশের মধ্যে দূতাবাস ও কনস্যুলেট পুনরায় খোলার পথ প্রশস্ত করার জন্য শীঘ্রই একটি দ্বিপাক্ষিক বৈঠকে সম্মত হয়েছেন।’

সউদী কর্মকর্তারা বলেছেন যে, দুই দেশের মন্ত্রীদের প্রত্যাশিত বৈঠকটি চীনের মধ্যস্থতায় হওয়া চুক্তির পরবর্তী পদক্ষেপ যা কূটনৈতিক সম্পর্ক পুরোপুরি পুনরুদ্ধারের জন্য গত ১০ মার্চ ঘোষণা করা হয়েছিল। ২০১৬ সালে সউদী আরবে শিয়া ধর্মগুরু নিমর আল-নিমরের ফাঁসির পর ইরানি বিক্ষোভকারীরা সউদী কূটনৈতিক মিশনে হামলা করার পরে রিয়াদ তেহরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে।

এ চুক্তি অনুসারে ইরান ও সউদী আরব দুই মাসের মধ্যে তাদের দূতাবাস ও মিশন পুনরায় চালু করবে এবং ২০ বছরেরও বেশি সময় আগে স্বাক্ষরিত নিরাপত্তা ও অর্থনৈতিক সহযোগিতা চুক্তি বাস্তবায়ন করবে বলে আশা করা হচ্ছে। রোববার, একজন ইরানী কর্মকর্তা বলেছেন যে, ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বাদশাহ সালমানের কাছ থেকে সউদী আরব সফরের আমন্ত্রণ পেয়েছেন, যদিও রিয়াদ এখনও নিশ্চিত করেনি। সূত্র: ডন।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments