Monday, May 20, 2024
spot_img
Homeধর্মরমজানে মসজিদে নববীতে নারী স্বেচ্ছাসেবক দল

রমজানে মসজিদে নববীতে নারী স্বেচ্ছাসেবক দল

পবিত্র মসজিদে নববীতে মুসল্লি ও দর্শনার্থীদের সেবায় পুরুষদের পাশাপাশি নারী স্বেচ্ছাসেবক নিয়োগ দিচ্ছে সৌদি আরব। আসন্ন পবিত্র রমজান মাস উপলক্ষে মসজিদ পরিচালনা পর্ষদের তত্ত্বাবধানে নারী স্বেচ্ছাসেবকদের বিশেষ প্রশিক্ষণ কার্যক্রম সম্পন্ন হয়। এরই মধ্যে এক হাজার ৩৫০ জনকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তাঁরা ভিড় নিয়ন্ত্রণ, মুসল্লিদের সঙ্গে যোগাযোগ, বিভিন্ন অনুষ্ঠান আয়োজন, বয়স্ক ও শারীরিক প্রতিবন্ধী সেবাসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করবেন।

প্রসঙ্গত, ইসলামী বিধান অনুসারে পবিত্র হজ ও ওমরাহ পালনের ক্ষেত্রে নারীদের সঙ্গে ‘মাহরাম’ বা পুরুষ আত্মীয় থাকার শর্ত রয়েছে। তবে দুই বছর ধরে সৌদি আরব ‘মাহরাম’ থাকার শর্তটি তুলে নেওয়ায় হজ ও ওমরাহ পালন করছেন অনেক নারী। সেই সঙ্গে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদে নারী কর্মকর্তা, নিরাপত্তাকর্মীসহ বিভিন্ন ক্ষেত্রে অনেক নারীকে নিয়োগ দেওয়া হয়।

এদিকে মক্কার পবিত্র গ্র্যান্ড মসজিদে ইফতার বিতরণের আবেদনপত্র গ্রহণ করা শুরু হয়েছে।

নির্ধারিত নীতিমালা অনুসরণ করে সংশ্লিষ্ট ওয়েবসাইটে আগ্রহীদের আবেদন করতে বলা হয়। ইফতারসামগ্রী হিসেবে খেজুর, শরবতসহ শুকনা খাবার সরবরাহে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অনুমোদন শর্তারোপ করা হয়।আসন্ন রমজান মাস উপলক্ষে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদে ব্যাপক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। উভয় মসজিদের তারাবি ও তাহাজ্জুদ নামাজের ইমামদের তালিকা প্রকাশ করা হয়।

পবিত্র দুই মসজিদের পরিচালনা পর্ষদের প্রধান শায়খ ড. আবদুর রহমান আল সুদাইস রমজান সংশ্লিষ্ট কর্মপরিকল্পনা ঘোষণা করেন।চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১১ মার্চ পবিত্র রমজান শুরু হবে। এ মাসে বিশ্বের অসংখ্য মুসলিম ওমরাহ পালন করে। গত বছর এক কোটি ৩০ লাখ ৫৫ হাজারের বেশি মুসলিম ওমরাহ পালন করে। এ বছর দুই কোটিরও বেশি ওমরাহযাত্রীর আশা করছে সৌদি আরব।

সূত্র : আরব নিউজ

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments