Thursday, June 20, 2024
spot_img
Homeলাইফস্টাইলযে ৫টি বদ অভ্যাস দ্রুত বার্ধক্য এনে দিতে পারে

যে ৫টি বদ অভ্যাস দ্রুত বার্ধক্য এনে দিতে পারে

আপনার প্রাত্যহিক জীবনযাপনের উপর নির্ভর করে বার্ধক্য আপনার জীবনে কত তাড়াতাড়ি আসবে। খাওয়াদাওয়ায় অনিয়ম, কাজের চাপ, মানসিক অস্থিরতা সবই অকালে বার্ধক্যকে ডেকে আনে।

ত্বকে বলিরেখা, স্মৃতিশক্তি হ্রাস পাওয়া, পেশির ক্ষয়, নিস্তেজ ত্বক এবং ক্লান্তি বার্ধক্যের পূর্ব লক্ষণ।   তবে এই লক্ষণগুলি দেখা দিলেই ভয় পাওয়ার কোন কারণ নেই।

তবে অকালবার্ধক্য খুবই চিন্তার বিষয়। দৈনন্দিন জীবনে অনেকেই এমন ভুল করে থাকেন। যার ফলস্বরূপ সময়ের আগেই বয়সের ছাপ পড়ে যায় শরীরে।

অকালবার্ধক্য প্রতিরোধ করতে যে কাজ করবেন: 

মাঝেমধ্যে হাঁটুন

বাড়ি থেকে কাজ বা অফিসে গিয়ে বসে কাজ করতেই অভ্যস্ত অধিকাংশ মানুষ। সারা দিন একভাবে বসে থাকার ফলে শরীরের সঠিক ভাবে রক্তচলাচলে ঘাটতি পড়ে। ফলে অকালেই শরীরে বয়সের ছাপ এসে যায়। তাই শুধু নয়। ক্যানসার, উচ্চরক্তচাপ, ওজন বৃদ্ধির মতো সমস্যার ঝুঁকিও বাড়িয়ে তোলে সারাক্ষণ বসে থাকার অভ্যাস। তাই কাজের ফাঁকে ফাঁকে মাঝেমধ্যে হাঁটুন।

স্বাস্থ্যকর খাওয়াদাওয়া করুন

খিদে পেলেই পেট ভর্তি করছেন পিৎজ্জা, বার্গার, চিপসের মতো ভরপুর ক্যালোরি সমৃদ্ধ খাবার খেয়ে? তাহলে চরম ভুল করছেন। এই খাবারগুলোতে ক্যালোরির পাশাপাশি রয়েছে স্যাচুরেটেড ফ্যাট, শর্করা, খারাপ কোলেস্টেরলের মতো ক্ষতিকর উপাদান। দীর্ঘদিন তারুণ্য ধরে রাখতে এই খাবারগুলো থেকে দূরে থাকুন এবং স্বাস্থ্যকর খাওয়াদাওয়া করুন।

প্রাণ খুলে হাসুন

কর্মক্ষেত্রে সমস্যা, ব্যক্তিগত জীবনে সমস্যা, চারপাশের পরিস্থিতি সব মিলিয়ে হাসতেই যেন ভুলে গিয়েছেন মানুষ। সুস্থ ও সুন্দর থাকতে হাসি কিন্তু খুবই জরুরি। হাসার সময়ে এন্ডোরফিন হরমোন ক্ষরিত হয়, যা মানসিক চাপ দূর করতে সাহায্য করে। বার্ধক্য এড়াতে হাসি মুখ বজায় রাখাটা জরুরি।

একবার হলেও বাড়ির বাইরে যান 

করোনার কারণে বিগত প্রায় দুই বছর ধরে বাইরে যাওয়া অনেকটা বন্ধ হয়ে গেছে। বাড়ি থেকে কাজ হওয়ায় না চাইলেও ঘরের মধ্যেই থাকতে হচ্ছে। শরীর ও মনের স্বাস্থ্য ভাল রাখতে নিয়মিত এক বার করে বাড়ির বাইরে যাওয়া উচিত।

পর্যাপ্ত ঘুম

অপর্যাপ্ত ঘুম বার্ধক্য ডেকে আনার জন্য যথেষ্ঠ। একজন প্রাপ্তবয়স্ক মানুষের কমপক্ষে দিনে সাত থেকে আট ঘণ্টা ঘুমানো প্রয়োজন। এর চেয়ে কম ঘুমালে অল্প বয়সে শরীরে পড়তে পারে বয়সের ছাপ।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments