Wednesday, June 12, 2024
spot_img
Homeধর্মযে দোয়ায় মেলে জান্নাতের ধনভাণ্ডার

যে দোয়ায় মেলে জান্নাতের ধনভাণ্ডার

মুসলমানরা সর্বদা জিকির-আজকার ও আল্লাহর ধ্যান-খেয়ালে থাকার ব্যাপারে আদিষ্ট। রাসুল (সা.) কিছু দোয়া ও জিকির-আজকারের ব্যাপারে বেশি পরিমাণ তাগিদ দিয়েছেন। এমন একটি দোয়া হলো—‘লা হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহ। ’ আবু মুসা আশআরি (রা.) থেকে বর্ণিত, একবার নবী করিম (সা.) একটি গিরিপথ দিয়ে অথবা চূড়া হয়ে যাচ্ছিলেন, যখন ওপরে উঠলেন তখন এক ব্যক্তি উচ্চকণ্ঠে বলল, ‘লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার।

বর্ণনাকারী বলেন, তখন রাসুল (সা.) তাঁর খচ্চরের ওপর ছিলেন। তিনি বলেন, তোমরা কোনো বধির কিংবা কোনো অনুপস্থিত কাউকে ডাকছ না। তারপর তিনি বলেন, হে আবু মুসা, অথবা বলেন, হে আবদুল্লাহ। আমি কি তোমাকে জান্নাতের ধনভাণ্ডারের একটি বাক্য বলে দেব না? আমি বললাম, হ্যাঁ, বলে দিন। তিনি বলেন, তা হচ্ছে—‘লা হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহ। ’ (বুখারি, হাদিস : ৬৪০৯)

‘লা হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহ’ অর্থ আল্লাহ ছাড়া অনিষ্ট দূর করার এবং কল্যাণ লাভের কারো কোনো শক্তি নেই।

এই দোয়া জান্নাতের দরজাতুল্য। কাইস ইবনু সাদ ইবনু উবাদাহ (রা.) বলেন, আমি নামাজরত অবস্থায় নবী (সা.) আমার কাছ দিয়ে গমন করলেন। তিনি নিজের পা দিয়ে আমাকে আঘাত (ইশারা) করে বলেন, আমি কি তোমাকে জান্নাতের দরজাগুলোর একটি দরজা সম্পর্কে জানাব না? আমি বললাম, অবশ্যই। তিনি বলেন, লা হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহ। (তিরমিজি, হাদিস : ৩৫৮১)

‘লা হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহ’ এমন একটি দোয়া, যার মাধ্যমে জান্নাতের উর্বর ভূমিতে বৃক্ষ রোপণ করা যায়। আবু আইয়ুব আনসারি (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) মিরাজের রাতে ইবরাহিম (আ.)-এর পাশ দিয়ে গমন করেছিলেন। তিনি জিজ্ঞেস করলেন, হে জিবরাইল! তোমার সঙ্গে কে? জিবরাইল (আ.) বলেন, তিনি মুহাম্মদ (সা.)। ইবরাহিম (আ.) তাঁকে বলেন, আপনার উম্মতকে বলবেন, তারা যেন বেশি বেশি জান্নাতে বৃক্ষ রোপণ করে। কেননা জান্নাতের মাটি পবিত্র এবং ওই স্থানের জমি সুপ্রশস্ত। রাসুল (সা.) জিজ্ঞেস করেন, কিভাবে জান্নাতে বৃক্ষ রোপণ করা যাবে? তিনি বলেন, ‘লা হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহ’ পাঠ করার মাধ্যমে (জান্নাতের বৃক্ষ রোপণ করা যাবে)। (সহিহ তারগিব ওয়া তারহিব, হাদিস : ১৫৮৩)

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments