Sunday, July 14, 2024
spot_img
Homeবিচিত্রযে দামে বিক্রি হলো টাইটানিক থেকে উদ্ধার ডিনার মেনু, কম্বল ও ঘড়ি

যে দামে বিক্রি হলো টাইটানিক থেকে উদ্ধার ডিনার মেনু, কম্বল ও ঘড়ি

এক লাখ ২ হাজার ডলারে বিক্রি হলো টাইটানিকের একটি বিরল ফার্স্ট ক্লাস মেনু। শনিবার বৃটিশ নিলাম হাউস ‘হেনরি অ্যালড্রিজ অ্যান্ড সন লিমিটেড’-এ টাইটানিকের এই স্মৃতিচিহ্নটি বিক্রি হয়। এটি যে পানিতে ডুবে ছিল তার স্পষ্ট দাগ মেনুটিতে দেখা যায় এবং এর বেশ কিছু লেখা মুছে গেছে।

সিএনএন জানিয়েছে, ১৯১২ সালের ১৫ই এপ্রিল টাইটানিক ডোবার পর দীর্ঘ সময় পানিতে ডুবে ছিল এই মেনুটি। বেলফাস্টের কুইন্সটাউন থেকে যাত্রা শুরুর পর প্রথম যে ডিনারের আয়োজন করা হয়েছিল, তারই উল্লেখ ছিল ওই মেনুতে। জাহাজটিতে থাকা বিত্তশালীরা কী খাবার খেয়েছিলেন, তার ধারণা পাওয়া যায় এটি থেকে।

১১ই এপ্রিলের সেই রাতের ডিনারে ছিল ঝিনুক, গরুর মাংস, পিউরিড পার্সনিপস, এপ্রিকট বোর্ডালু এবং ভিক্টোরিয়া পুডিং। ওই রাতের ডিনারের আর কোনো মেনুর সন্ধান পাওয়া যায়নি। এছাড়া ওই নিলামে আরও বিক্রি হয়েছে একটি টারটান কম্বল। টাইটানিকের যেসব যাত্রী লাইফবোটে করে বেচে ফিরতে পেরেছিলেন তাদের একজন এই কম্বল গায়ে জড়িয়ে ছিলেন। এটি বিক্রি হয় ১ লাখ ১৭ হাজার ডলারে।
এর আগে এই কম্বলের মালিক ছিলেন ফ্রেডেরিক টপিন। টাইটানিক যে কোম্পানির ছিল তার অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার ছিলেন তিনি।

শনিবারের ওই নিলামে সবথেকে বেশি দামে বিক্রি হয়েছে এক রাশিয়ান অভিবাসীর ঘড়ি। তিনি টাইটানিকের দ্বিতীয় শ্রেণির যাত্রী ছিলেন এবং জাহাজেই মারা গিয়েছিলেন। ওই ঘড়িটি বিক্রি হয় ১ লাখ ১৯ হাজার ডলারে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments