Tuesday, July 16, 2024
spot_img
Homeধর্মযেসব গুণে আল্লাহর প্রিয় হওয়া যায়

যেসব গুণে আল্লাহর প্রিয় হওয়া যায়

কিছু গুণ আছে সেগুলো অর্জন করা গেলে মহান আল্লাহর প্রিয় বান্দা হওয়া যায়। পবিত্র কোরআনের বিভিন্ন আয়াতে সেই বিশেষ গুণাবলির উল্লেখ করা হয়েছে। যাদের মধ্যে সেসব গুণ আছে, মহান আল্লাহ তাদের ভালোবাসেন। নিম্নে সেগুলোর কয়েকটি তুলে ধরা হলো—

নবিপ্রেমী : মহান আল্লাহর প্রিয় মুহাম্মদ (সা.)।

যাঁকে সৃষ্টি না করলে এই পৃথিবীকেই সৃষ্টি করা হতো না। মহান আল্লাহ তাঁর এই প্রিয় বন্ধুকে বিশেষ মর্যাদা দিয়েছেন, যা আর কাউকে দেওয়া হয়নি।

মহান আল্লাহ তাঁর এই বন্ধুকে এতটাই ভালোবাসেন যে আল্লাহর ভালোবাসা পেতে হলে নবিপ্রেম ও তাঁর (নবীজির) অনুসরণকে বাধ্যতামূলক করেছেন। পবিত্র কোরআনে মহান আল্লাহ বলেন, ‘বলুন, তোমরা যদি আল্লাহকে ভালোবাসো তবে আমাকে অনুসরণ করো, আল্লাহ তোমাদের ভালোবাসবেন এবং তোমাদের অপরাধ ক্ষমা করবেন। আল্লাহ অত্যন্ত ক্ষমাশীল। ’ (সুরা : আলে ইমরান, আয়াত : ৩১)

হাদিস শরিফে ইরশাদ হয়েছে, ‘আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, আল্লাহর রাসুল (সা.) বলেন, সেই আল্লাহর শপথ, যাঁর হাতে আমার প্রাণ, তোমাদের কেউ প্রকৃত মুমিন হতে পারবে না, যতক্ষণ না আমি তার কাছে তার বাবা ও সন্তানাদির চেয়ে অধিক ভালোবাসার পাত্র হই। (বুখারি, হাদিস : ১৪)

সৎকর্মশীল : সৎকর্ম মহান আল্লাহর নৈকট্য অর্জনের অন্যতম মাধ্যম। মহান আল্লাহ বলেন, ‘আল্লাহ সৎকর্মশীলদের ভালোবাসেন। ’ (সুরা : বাকারা, আয়াত : ১৯৫)

পবিত্রতা অর্জনকারী : যারা সব সময় পবিত্র থাকতে পছন্দ করে, মহান আল্লাহ তাদের ভালোবাসেন। মহান আল্লাহ বলেন, ‘পবিত্রতা অর্জনকারীদের আল্লাহ পছন্দ করেন। ’ (সুরা : তাওবা, আয়াত : ১০৮)

তাওবাকারী : পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘আল্লাহ তাওবাকারী ও পবিত্রতা অর্জনকারীদের ভালোবাসেন। ’ (সুরা : বাকারা, আয়াত : ২২২)

তাকওয়া অর্জনকারী : পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘আল্লাহ মুত্তাকিদের ভালোবাসেন। ’ (সুরা : আলে ইমরান,  আয়াত : ৭৬)

ধৈর্যশীল : ‘আল্লাহ ধৈর্যশীলদের ভালোবাসেন। ’ (সুরা : আলে ইমরান, আয়াত : ১৪৬)

আল্লাহর ওপর নির্ভরশীল : ‘আল্লাহ (তাঁর ওপর) নির্ভরশীলদের ভালোবাসেন। ’ (সুরা : আলে ইমরান, আয়াত : ১৫৯)

ন্যায়পরায়ণ : ‘আল্লাহ ন্যায়পরায়ণদের ভালোবাসেন। ’ (সুরা: মায়েদা, আয়াত : ৪২)

এ ছাড়া মানুষের উপকার করাও একটি মহৎ গুণ। যারা মানুষের উপকার করে, মহান আল্লাহ তাদের ভালোবাসেন। ইবনে ওমর (রা.) থেকে বর্ণিত একটি হাদিস আছে, এক ব্যক্তি রাসুল (সা.)-এর খিদমতে হাজির হয়ে কিছু প্রশ্ন করেন। তার মধ্যে একটি প্রশ্ন ছিল, হে আল্লাহর রাসুল! আল্লাহর কাছে সবচেয়ে প্রিয় বান্দা কে? জবাবে রাসুল (সা.) বলেন, যে ব্যক্তি বেশি পরিমাণ মানুষের উপকার করে। (আল মুজামুল কাবির, হাদিস : ১৩৬৪৬)

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments