Sunday, March 3, 2024
spot_img
Homeলাইফস্টাইলযেভাবে চুলে ব্যবহার করা যায় গ্রিন টি

যেভাবে চুলে ব্যবহার করা যায় গ্রিন টি

স্বাস্থ্য সচেতন যারা তারা কমবেশি সবাই নিয়ম মেনে গ্রিন টি বা সবুজ চা পান করে থাকেন। এ পানীয়র উপকারিতা বলে শেষ করা যাবে না। কেবল ওজন কমাতে কিংবা শারীরিক সুস্থতাতেই গ্রিন টি ভূমিকা রাখে এমন নয়। বরং ত্বক ও চুলের জন্যও বেশ ভালো।

চুলের ঝরে পড়া বন্ধ করতে, মাথার ত্বক ভালো রাখা কিংবা চুলের বৃদ্ধিতে গ্রিন টি সহায়ক ভূমিকা রাখে। কিভাবে চুলের যত্নে গ্রিন টি ব্যবহার করতে পারেন জেনে নিন।শ্যাম্পু হিসেবে: গ্রিন টি বা  সবুজ চায়ের নির্যাস যুক্ত শ্যাম্পু ব্যবহার করতে পারেন চুল ভালো রাখার জন্য। এ ছাড়া নিয়মিত ব্যবহারের শ্যাম্পুর সঙ্গে সবুজ চা মিশিয়ে চুলের গোড়া এবং মাথার ত্বকে প্রয়োগ করুন।

ভালোভাবে মাথার ত্বক ও চুল ঘষে নিন। এরপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।কন্ডিশনার হিসেবে:  চুলের গোড়া মজবুত করতে গ্রিন টির জুড়ি মেলা ভার। বাজারে গ্রিন টি কন্ডিশনার পাওয়া যায়।

এ ছাড়া চাইলে বাড়িতেও গ্রিন টি ভালোভাবে ফুটিয়ে সেই পানিটুকু ছেকে ঠাণ্ডা করে নিন। এবার শ্যাম্পু করার পর সে তরলটুকু চুলে ব্যবহার করুন।হেয়ার মাস্ক হিসেবে: কেউ চাইলে গ্রিন টি দিয়ে হেয়ার মাস্ক তৈরি করেও লাগাতে পারেন। যেকোনো হেয়ার মাস্কের সঙ্গে গ্রিন টি ঠাণ্ডা করে মিশিয়ে ব্যবহার করতে পারেন চুলে। কিংবা গ্রিন টির হার্বগুলো মেহেদি, মেথি, শিকাকাইএর সঙ্গে ভিজিয়ে রেখে ভালোমতো ব্লেন্ড করেও চুলে লাগাতে পারেন।

এতে চুলের গোড়া মজবুত হবে। চুল পড়াও কমে যাবে।গ্রিন টি কেবল মাথার ত্বকে অতিরিক্ত তেল উৎপাদন নিয়ন্ত্রণ করার ক্ষমতাই রাখে না, সেই সঙ্গে এটি মাথার ত্বকে বন্ধ ফলিকল পরিষ্কার করতেও সহায়তা করে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments