Sunday, July 14, 2024
spot_img
Homeআন্তর্জাতিকযেকোনো পরিস্থিতিতে ইরানের পাশে থাকার ঘোষণা চীনের

যেকোনো পরিস্থিতিতে ইরানের পাশে থাকার ঘোষণা চীনের

যেকোনো পরিস্থিতিতে ইরানের পাশে থাকার ঘোষণা দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। মঙ্গলবার বেইজিং সফররত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গে সাক্ষাতে এ প্রত্যয় জানান চীনের প্রেসিডেন্ট। 

শি জিনপিং বলেছেন, বিশ্ব, সময় ও ইতিহাস বদলে যাওয়ার এই জটিল পরিস্থিতিতে ইরান ও চীন একে অপরকে সাহায্য করছে, একাত্মতা এবং সহযোগিতায় একসঙ্গে কাজ করে যাচ্ছে।

২০ বছরের মধ্যে ইরানের প্রেসিডেন্টের প্রথম রাষ্ট্রীয় সফরের আতিথ্য করছে এশিয়ান অর্থনৈতিক জায়ান্ট চীন। বেইজিং-এ মঙ্গলবার বৈঠক করেন দুই প্রেসিডেন্ট।   

শি জিনপিং বলেন, একতরফাবাদ ও আধিপত্যবাদ প্রতিরোধ করতে এবং সার্বভৌমত্ব, স্বাধীনতা, আঞ্চলিক অখণ্ডতা ও জাতীয় মর্যাদা রক্ষায় ইরানকে সমর্থন করে চীন। 

তিনি আরো বলেন, ইরানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ এবং ইরানের নিরাপত্তা ও স্থিতিশীলতা নষ্ট করার ক্ষেত্রে বহিঃশক্তি যেসব পদক্ষেপ নিচ্ছে, তার বিরোধিতা করে বেইজিং।

বিবৃতিতে চীনের প্রেসিডেন্ট শি বৈশ্বিক অনিশ্চয়তার মধ্যে ইরানের পারমাণবিক সমস্যার যথাযথ সমাধানের আহ্বান জানান। তিনি বলেন, ‘আমি ইরানের প্রেসিডেন্টকে বলেছি যে তাদের পরমাণু চুক্তি বাস্তবায়নে আলোচনা পুনরায় শুরু করার চেষ্টা চালিয়ে যাব আমরা।’

এর আগে মঙ্গলবার ইরান ও চীনের মধ্যে ২০টি সহযোগিতা ও সমঝোতা স্মারক সই হয়। রাইসি ও জিনপিং’র উপস্থিতিতে এসব স্মারক সই হয়।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments