Monday, April 15, 2024
spot_img
Homeআন্তর্জাতিকযুদ্ধ শেষের সম্ভাবনা নিয়ে মুখ খুলল রাশিয়া

যুদ্ধ শেষের সম্ভাবনা নিয়ে মুখ খুলল রাশিয়া

ইউক্রেনে রাশিয়ার ‘বিশেষ অভিযানের’ অর্ধবছর হতে চলেছে। এবার যুদ্ধ শেষের সম্ভাবনা নিয়ে মুখ খুলেছে রাশিয়া। রুশ সংবাদ মাধ্যম আরটি সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এ ব্যাপারে জাতিসংঘে রাশিয়ার স্থায়ী প্রতিনিধি জেনাডি গ্যাটিলভ ফিনান্সিয়াল টাইমসকে বলেছেন, রাশিয়া-ইংক্রেন সংঘাত যত দীর্ঘ হবে, শান্তিপূর্ণ সমাধান দিয়ে শেষ করা তত কঠিন হবে। পশ্চিমা দেশগুলো রাশিয়ার আরও ক্ষতি করার জন্য ইউক্রেনের সংঘাত থামিয়ে দিচ্ছে বলেও অভিযোগ করেছেন তিনি। 

তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা ইউক্রেনের সঙ্গে শত্রুতাকে ‘রাশিয়ার উপর চাপ হিসেবে, রাশিয়াকে বিচ্ছিন্ন করার একটি হাতিয়ার হিসেবে ব্যবহার করছে … আমাদের অবস্থানকে অর্থনৈতিকভাবে, রাজনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করছে।

তিনি আরও বলেন, তাই কিয়েভ মার্চ মাসে রাশিয়ার সঙ্গে সরাসরি আলোচনা বন্ধ করে দেয়। ওই আলোচনাকে সংঘাতের সম্ভাব্য সমাধানের উপায় হিসেবে দেখা হচ্ছিল। 

ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি দাবি করেছেন, এপ্রিলে কিয়েভের কাছে বুচা শহরে যুদ্ধাপরাধের জন্য রাশিয়াকে অভিযুক্ত করার পরে রাশিয়ার সঙ্গে আলোচনা আর সম্ভব নয়। যদিও রাশিয়া এ অভিযোগ অস্বীকার করেছে।

অবশ্য জেলেনস্কি বারবার বলেছেন তিনি পুতিনের সঙ্গে আলোচনায় প্রস্তুত। কিন্তু তার আগে রাশিয়াকে ২০১৪ সালের আগের অবস্থান ফিরিয়ে আনতে সব সেনা প্রত্যাহার করতে হবে।  জেনাডি গ্যাটিলভ বলেন, মস্কোর ধারণা জেলেনস্কির এই দাবিই ইঙ্গিত দিচ্ছে যে পুতিন-জেলেনস্কির আলোচনার কোনো ‘ব্যবহারিক ভিত্তি’ নেই। 

গ্যাটিলভ ব্রিটিশ সংবাদপত্রকে বলেন, এখন, আমি কূটনৈতিক যোগাযোগের কোন সম্ভাবনা দেখছি না এবং সংঘাত যতই বাড়বে, কূটনৈতিক সমাধান করা তত কঠিন হবে।

গ্যাটিলভ আরও বলেন, পশ্চিমা দেশগুলোর সঙ্গে রাশিয়ার সম্পর্ক একইভাবে কার্যত অস্তিত্বহীন হয়ে পড়েছে। তিনি যে প্রতিনিধি দলের নেতৃত্ব দেন তার কোনো পশ্চিমা প্রতিপক্ষের সঙ্গে তার কোনো আনুষ্ঠানিক বা ব্যক্তিগত যোগাযোগ নেই বলেও জানিয়েছেন গ্যাটিলভ। 

তিনি আরও বলেন, রাশিয়া বিশ্বাস করে যুক্তরাষ্ট্র রাশিয়ার প্রতিবেশীর স্বার্থের কথা চিন্তা করে না এবং রাশিয়ার সঙ্গে ‘শেষ ইউক্রেনীয়’ থাকা পর্যন্ত লড়াই করতে চায়। 

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments