Sunday, March 3, 2024
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAযুক্তরাষ্ট্র-তাইওয়ান ১০ কোটি ডলারের প্রতিরক্ষা চুক্তি

যুক্তরাষ্ট্র-তাইওয়ান ১০ কোটি ডলারের প্রতিরক্ষা চুক্তি

তাইওয়ানকে ১০ কোটি ডলারের যন্ত্রপাতি ও সেবা দেবে যুক্তরাষ্ট্র। দেশটির আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার উন্নয়ন করতে এ অর্থ ব্যয় করা হবে। এছাড়া যুক্তরাষ্ট্র এই ব্যবস্থার রক্ষণাবেক্ষণের কাজও করবে। এ নিয়ে ইউএস ডিফেন্স সিকিউরিটি কোঅপারেশন এজেন্সি বা ডিএসসিএ একটি বিবৃতি দিয়েছে। এতে বলা হয়, ওই অঞ্চলে আর্থিক ও রাজনৈতিক স্থায়িত্ব ও ভারসাম্যের স্বার্থে তাইওয়ানের প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার উন্নতি ঘটানো হবে। এই পুরো কাজটাই করা হবে যুক্তরাষ্ট্রের জাতীয় স্বার্থে। তাইওয়ানের প্রতিরক্ষা ব্যবস্থাকে জোরদার করতে যুক্তরাষ্ট্র সচেষ্ট। এ খবর দিয়েছে ডয়চে ভেলে।

খবরে জানানো হয়েছে, তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়কে ধন্যবাদ দিয়েছে।দেশটি জানিয়েছে, এক মাসের মধ্যেই চুক্তি কার্যকর হবে। তাদের দাবি, চীন সমানে উসকানিমূলক কাজ করছে এবং সামরিক শক্তি বাড়াচ্ছে। এই পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের সঙ্গে তাইওয়ানের প্রতিরক্ষা সমঝোতা খুবই জরুরি।
চীন তাইওয়ানকে নিজের অংশ বলে মনে করে। কিন্তু যুক্তরাষ্ট্র জানিয়েছে, তাইওয়ান যাতে নিজেকে রক্ষা করতে পারে সেজন্য তারা দায়বদ্ধ। তাইওয়ানের অভিযোগ, সাম্প্রতিক সময়ে চীনের যুদ্ধবিমান সমানে তাদের আকাশ প্রতিরক্ষা জোনে ঢুকে পড়ছে। গত ২৩ জানুয়ারিও চীনের ৩৯টি যুদ্ধবিমান এই জোনে ঢুকেছিল। এরপরই দেশটির আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা জোরদারের প্রচেষ্টা হাতে নেয়া হয়। মার্কিন প্রযুক্তি হাতে পেলে তা তাইওয়ানের আকাশকে আরও সুরক্ষিত করতে সহায়তা করবে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments