Sunday, March 3, 2024
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAযুক্তরাষ্ট্র আক্রান্ত হলে ন্যাটো বাঁচাতে আসবে না: ট্রাম্প

যুক্তরাষ্ট্র আক্রান্ত হলে ন্যাটো বাঁচাতে আসবে না: ট্রাম্প

সামরিক জোট ন্যাটো নিয়ে আবারো সমালোচনামূলক মন্তব্য করলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। শনিবার তিনি বলেন, যুক্তরাষ্ট্র যদি কখনো আক্রান্ত হয়, তাহলে ন্যাটো তাদেরকে বাঁচাতে আসবে না। নেভাদার লাস ভেগাসে একদল সমর্থকের সামনে ভাষণ দেয়ার সময় ন্যাটো নিয়ে এই হুঁশিয়ারি বার্তা উচ্চারণ করেন ট্রাম্প।

আরটি জানিয়েছে, ট্রাম্প আগে থেকেই পশ্চিমা এই সামরিক জোটের সমালোচনা করে আসছিলেন। মার্কিন গণমাধ্যমে এর আগে জানানো হয়েছিল যে, ট্রাম্প ২০২৪ সালের নির্বাচনে জিতে আবারো প্রেসিডেন্ট হলে যুক্তরাষ্ট্রকে ন্যাটো থেকে বের করে আনতে পারেন। এ নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন ইউরোপীয় কূটনীতিকরাও।

সমর্থকদের উদ্দেশ্যে ট্রাম্প বলেন, আমরা ন্যাটোর জন্য অর্থ ব্যয় করছি কিন্তু সেখান থেকে আমরা তেমন কিছুই পাচ্ছি না। আপনারা জানেন যে, আমি ন্যাটোর বিষয়ে এসব বলতে পছন্দ করি না। কিন্তু বাস্তবতা হলো, আমরা যদি কখনো আক্রান্ত হই এবং আমাদের তাদের সহায়তার দরকার পড়ে, আমার মনে হয় না, তারা আমাদের পাশে দাঁড়াবে। আমি ওই মানুষদের ভালো করে চিনি।

যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন এই ব্লকটি নিয়ে ট্রাম্প বহুদিন ধরেই নানা অভিযোগ দিয়ে আসছেন। তিনি যখন প্রেসিডেন্ট ছিলেন, তখনো ট্রাম্প ন্যাটোর বিরুদ্ধে প্রায়ই বক্তব্য দিতেন। ২০১৭ সালে তিনি বলেছিলেন, ন্যাটোর এই যুগে আর দরকার নেই।

এ ছাড়া তিনি জার্মানিসহ অন্য মার্কিন মিত্রদের তাদের প্রতিরক্ষা বাজেট বৃদ্ধিতে চাপ দিয়েছিলেন।

শনিবারের বক্তব্যে ট্রাম্প আবারো প্রেসিডেন্ট জো বাইডেনের পররাষ্ট্রনীতির সমালোচনা করেন। ইউক্রেনকে হাত উজাড় করে সহায়তা করা প্রসঙ্গে তিনি বলেন, আমাদের নিজেদের জন্যই যথেষ্ট গুলি মজুত নেই। কিন্তু আমরা সব দিয়ে দিচ্ছি।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments