Tuesday, May 28, 2024
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAযুক্তরাষ্ট্রে বিরল সূর্যগ্রহণ দেখতে ভিড়, বুকিং বাতিল করে ১০ গুন ভাড়া চাচ্ছে...

যুক্তরাষ্ট্রে বিরল সূর্যগ্রহণ দেখতে ভিড়, বুকিং বাতিল করে ১০ গুন ভাড়া চাচ্ছে হোটেল

৫০ বছরের মধ্যে দীর্ঘতম সূর্যগ্রহণ দেখার বিরল সুযোগ মিলছে এবার। পৃথিবীর সব প্রান্ত থেকে অবশ্য এই দৃশ্য দেখার সৌভাগ্য হবে না। মূলত উত্তর আমেরিকা মহাদেশে আগামীকাল সোমবার (৮ এপ্রিল) দেখা যাবে এই সূর্যগ্রহণ।

এই অসাধারণ মহাজাগতিক ঘটনার সাক্ষী হতে এরই মধ্যে দূর–দুরান্ত থেকে উত্তর আমেরিকায় ভিড় করছেন উৎসুক মানুষ। এই সুযোগে পোয়াবারো হোটেল মালিকদের। যেসব স্থান থেকে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে সেসব স্থানে হোটেল ভাড়া এখন আকাশচুম্বী। এমনকি বেশি ভাড়ার লোভে কিছু হোটেল কর্তৃপক্ষ আগের বুকিং বাতিল করেছে।

আগামী ৮ এপ্রিল মেক্সিকো, মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডায় পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হবে। অর্থাৎ এসব অঞ্চল সম্পূর্ণ অন্ধকারে ঢেকে যাবে। ফলে লাখ লাখ মানুষ এই বিরল ঘটনা উপভোগ করতে পারবে। এশিয়ার জ্যোতির্বিদেরা এ ঘটনাটি প্রত্যক্ষ করতে পারবেন না। তবে লাইভ স্ট্রিমের মাধ্যমে ঘটনাটি কিছুটা হলেও উপভোগ করার ব্যবস্থা থাকবে।

যুক্তরাষ্ট্রের ১৫টি অঙ্গরাজ্য থেকে এই সূর্যগ্রহণ দেখা যাবে। এসব জায়গায় বিপুলসংখ্যক পর্যটক আগমনের ফলে স্থানীয় অর্থনীতিতে ১ কোটি ডলারেও বেশি নগদ অর্থ যুক্ত হবে বলে আশা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন অনুযায়ী, সূর্যগ্রহণ দেখার স্থানগুলোর হোটেল ভাড়া অনেক বেড়েছে। এর মধ্যে বেশির ভাগ হোটেল এরই মধ্যে বুকড হয়ে গেছে। প্রতিবেদনে বলা হয়, গ্রেভিল, ইলিনয়ের হোটেলের বিজ্ঞাপনে রাতের ভাড়া ১০ গুণ চাওয়া হয়েছে।

চেজ ট্রাভেলের বিশ্লেষণ অনুযায়ী, নিউইয়র্কের বাফেলো শহর সূর্যগ্রহণ দেখার জন্য একটি প্রধান দর্শনীয় স্থান। এখানে ১০ লাখ মানুষ জমায়েত হবে আশা করা হচ্ছে। এই জায়গায় হোটেল ও ফ্লাইট বুকিং গত বছরের একই সময়ের তুলনায় চার গুণ হয়েছে।

ট্র্যাভেলিং এজেন্সি সুগার ট্যুরের মালিক ক্রিস ডনেলি বলেন, দুই বছর আগে বাফেলোর দুটি হোটেল বুকিং বাতিল করে ১৫০ জনেরও বেশি লোকের থাকার ব্যবস্থা করতে বাধ্য হয়েছিল। বুকিং দেওয়া এসব কক্ষের ভাড়া ১২৯ ডলার থেকে ১৫৯ ডলার ছিল। কিন্তু সব বুকিং বাতিল করে ৪৫০ ডলার বা তার বেশি ভাড়ায় কক্ষ বুকিং নেওয়া হয়।

ডনেলি বলেন, ‘অবশ্যই এসব লাভের জন্য করা হয়েছে। ব্যবসায় ৩০ বছরে এমনটি কখনো ঘটতে দেখা যায়নি।’

আলফট বাফেলো বিমানবন্দর ও হ্যাম্পটন ইন অ্যান্ড সুইটস বাফেলো বিমানবন্দরের মালিক প্রতিষ্ঠান মাঙ্গা হোটেল গ্রুপ বলেছে, ভুলবশত ওভার বুকিং হয়ে গিয়েছিল, এ কারণে পরে সেসব কক্ষের বুকিং বাতিল করা হয়েছে। কোনো বাতিল কক্ষের বিপরীতে নতুন রিজার্ভেশন হিসেবে আবার বুকিং নেওয়া হয়নি।

এই অঞ্চলের পর্যটন ব্যুরো ভিজিট বাফেলো নায়াগ্রা (ভিবিএন) বলেছে, তারা বুকিং বাতিল হওয়ার অভিযোগ পেয়েছে। বিষয়টি নিয়ে কাজ করা হচ্ছে। এভাবে বুকিং বাতিল করার এমন ব্যবসায়িক চর্চা কোনোভাবেই বরদাশত করা হবে না।

ভিবিএন–এর প্রেসিডেন্ট ও সিইও প্যাট্রিক কালের বলেন, পুরোনো গ্রাহক এবং নতুন পর্যটকদের সঙ্গে এমন আচরণ লজ্জাজনক। দর্শকের অভিজ্ঞতা ও সেসব অঞ্চলের খ্যাতির আগে লোভকে প্রাধান্য দেওয়া অগ্রহণযোগ্য।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments