Friday, April 12, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিযুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধে নতুন বিল উত্থাপন

যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধে নতুন বিল উত্থাপন

যুক্তরাষ্ট্রে টিকটক বন্ধে পার্লামেন্টে নতুন বিল উত্থাপন করা হয়েছে। রিপাবলিকান সিনেটর মার্কো রুবিও এ বিল উত্থাপন করেন। বহুদিন ধরেই চীনের এই শর্ট-ভিডিও অ্যাপটি নিয়ে আপত্তি জানিয়ে আসছেন মার্কিন আইনপ্রনেতারা। টিকটকের তরফ থেকে বারবার এ নিয়ে আশ্বাস দেয়া হলেও জাতীয় নিরাপত্তার প্রশ্ন তুলে এটি নিষিদ্ধের প্রস্তাব তুলেছেন মার্কো রুবি। এ খবর দিয়েছে সিএনএন।

নতুন এই আইন অনুযায়ী, চীন, রাশিয়া, ইরান, উত্তর কোরিয়া, কিউবা এবং ভেনিজুয়েলার মতো দেশগুলোর সোশ্যাল মিডিয়াকে যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ করার কথা বলা হয়েছে। এই বিলে বিশেষভাবে টিকটক এবং এর প্যারেন্ট কোম্পানি বাইটডান্সের কথা বলা হয়েছে। রুবিওর তোলা এই বিলে সমর্থন দিয়েছেন হাউস অব রিপ্রেজেন্টেটিভের দুই সদস্যও। তাদের একজন রিপাবলিকান নেতা মাইক গ্যালাঘার গত মাসে ওয়াশিংটন পোস্টে লেখা এক ‘মতামতে’ এই বিল উত্থাপনের ইঙ্গিত দিয়েছিলেন। 

রিপাবলিকান দলের সদস্যরা গত সরকারের সময় থেকেই টিকটক নিষিদ্ধের পক্ষে সওয়াল করে চলেছেন। বিভিন্ন প্রদেশেই এরইমধ্যে টিকটক বন্ধ হতে চলেছে। এক বিবৃতিতে রুবিও বলেন, কেন্দ্রীয় সরকার এখনও টিকটক বন্ধে অর্থবহ কোনো পদক্ষেপ গ্রহণ করেনি।

চীনের কমিউনিস্ট পার্টির নিয়ন্ত্রিত একটি কোম্পানির সঙ্গে অর্থহীন আলোচনা করা সময় নষ্ট ছাড়া কিছুই না। এখনই সময় টিকটককে চিরতরে বিদায় করা। 

২০১৭ সালে মার্কিন অ্যাপ মিউজিক্যাল ডট এলওয়াই কিনে নেয় বাইটড্যান্স। মিউজিক্যালডটএলওয়াই’র সঙ্গে টিকটককে একিভূত করে দেশটিতে চালু হয় টিকটক। পরিসংখ্যান বলছে গত কয়েক বছর ধরেই যুক্তরাষ্ট্রে ফেসবুক ও ইনস্টাগ্রামের থেকে টিকটক অ্যাপ বেশিবার ডাউনলোড হয়েছে। তবে মার্কিন সরকারের অভিযোগ, টিকটক মার্কিনিদের ফোন থেকে তথ্য চুরি করছে এবং সেই তথ্য চীন সরকারের কাছে তুলে দিচ্ছে। যদিও এমন অভিযোগ বারবার প্রত্যাখ্যান করেছে টিকটক।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments