Monday, April 15, 2024
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAযুক্তরাষ্ট্রে ও মধ্যপ্রাচ্যে পবিত্র ঈদুল আজহা ৯ জুলাই শনিবার এবং বাংলাদেশে ১০...

যুক্তরাষ্ট্রে ও মধ্যপ্রাচ্যে পবিত্র ঈদুল আজহা ৯ জুলাই শনিবার এবং বাংলাদেশে ১০ জুলাই রোববার

 যুক্তরাষ্ট্র ও সৌদি আরবে পবিত্র ঈদ-উল-আজহা ৯ জুলাই শনিবার উদযাপিত হবে। বাংলাদেশে ঈদুল আজহা উদযাপন হবে ১০ জুলাই রোববার। ঈদুল আজহা উপলক্ষে ইউএসএনিউজঅনলাইন.কম এর পাঠক, লেখক, বিজ্ঞাপনদাতা, শুভানুধ্যায়ীসহ সবাইকে শুভেচ্ছা। ঈদ মোবারক!

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। মধ্যপ্রাচ্যের দেশগুলোতে জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ায় সেখানে ঈদ-উল-আজহা উদযাপিত হবে ৯ জুলাই শনিবার। সাধারণত মধ্যপ্রাচ্যের দেশগুলোতে যেদিন ঈদ উদযাপিত হয়, যুক্তরাষ্ট্রেও একই দিন ঈদ উদযাপিত হয়।
আর বাংলাদেশসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে ঈদ উদযাপিত হয় তার পরের দিন। সে হিসেবে যুক্তরাষ্ট্রে ৯ জুলাই শনিবার এবং বাংলাদেশে ঈদ-উল-আজহা উদযাপিত হবে ১০ জুলাই রোববার।
সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, বাংলাদেশের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। আগামী ১০ জুলাই রোববার বাংলাদেশে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে।
উল্লেখ্য, গত বছর যুক্তরাষ্ট্র ও মধ্যপ্রাচ্যে ঈদ-উল-আজহা উদযাপিত হয়েছিল ২০ জুলাই। আর বাংলাদেশে কোরবানির ঈদ উদযাপিত হয়েছিল ২১ জুলাই
প্রসঙ্গত: উল্লেখ্য যে, হিজরি ক্যালেন্ডার অনুযায়ী জিলহজ মাস হলো বছরের শেষ বা ১২তম মাস। এ মাসের ১০ তারিখ উদযাপিত হয় পবিত্র ঈদ-উল-আজহা।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, যুক্তরাষ্ট্রে ঈদুল আজহা উপলক্ষে মসজিদগুলোতে ব্যাপক প্রস্তুতি চলছে। প্রায় তিন হাজার মসজিদে এবং খোলা মাঠে স্বাস্থ্যবিধি মেনে একাধিক ঈদ জামাত অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। সংশ্লিষ্টরা জানিয়েছেন, নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রে এবার অধিকাংশ ঈদ জামায়াত সকাল ৭টা থেকে সকাল সাড়ে ১০ টার মধ্যে অনুষ্ঠিত হবে।
সংশি¬ষ্ট সিটির পক্ষ থেকে প্রতিটি ঈদ জামাতের নিরাপত্তায় বিশেষ ব্যবস্থা গ্রহণের তথ্য জানিয়েছে কর্তৃপক্ষ।
বাংলাদেশি গ্রোসারি/সুপার মার্কেট সূত্রে জানা গেছে, নিউইয়র্ক, নিউজার্সি, পেনসলিভেনিয়া, কানেকটিকাট, ম্যাসেচুসেটস, ম্যারিল্যান্ড, ভার্জিনিয়া, মিশিগান, জর্জিয়া, ইলিনয়, ফ্লোরিডা, টেক্সাস, ক্যালিফোর্নিয়া, ক্যানসাস, আরিজোনা প্রভৃতি স্টেটে প্রায় ৫০ হাজার পশু কোরবানি দেবেন বাংলাদেশিরা। বিপুল সংখ্যক বাংলাদেশি দেশে কোরবানি দেবেন বলে জানা গেছে।
এদিকে, ৯ জুলাই শনিবার পালিত হবে পবিত্র হজ। হজের অংশ হিসেবে হাজী’রা ৬ জুলাই সন্ধ্যার পরপর মক্কা থেকে মিনার উদ্দেশ্যে রওনা হবেন। ৭ জুলাই সারাদিন মিনাতে অবস্থান করে সেদিন রাতে আরাফাতের ময়দানের উদ্দেশ্যে যাত্রা করবেন হাজী’রা।
৮ জুলাই আরাফাতের ময়দানে অবস্থিত মসজিদে নামিরা থেকে হজের খুতবা দেয়া হবে। হজের খুতবা শেষে জোহর এবং আসরের নামাজ একত্রে আদায় করবেন হাজিরা। সেদিন সূর্যাস্তের পর আরাফা থেকে মুজদালিফায় যাবেন। সেখানে গিয়ে হাজী’রা মাগরিব এবং এশা’র নামাজ আদায় করবেন। মুজদালিফায় খোলা আকাশের নিচে সারারাত অবস্থান করবেন এবং শয়তানের প্রতীকী স্তম্ভে কঙ্কর নিক্ষেপের জন্য তা সংগ্রহ করবেন।
৯ জুলাই ফজরের নামাজ শেষে বড় জামারায় (প্রতীকী বড় শয়তানকে) পাথর নিক্ষেপ করতে মিনায় যাবেন। পাথর নিক্ষেপ শেষে পশু কোরবানি দিবেন হাজী’রা।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments