মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের প্রশাসন এইচ-ওয়ান বি ভিসার কিছু নিয়মনীতি শিথিল করেছে। এর ফলে এই ভিসা আছে এমন ব্যক্তি যুক্তরাষ্ট্রে ফিরতে পারবেন এবং ভিসা নিষিদ্ধ হওয়ার আগে তারা যে কাজে নিযুক্ত ছিলেন, সেই একই কাজে যোগ দিতে পারবেন। অনলাইন এনডিটিভি এ খবর দিয়েছে। এতে বলা হয়েছে, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক এডভাইজরিতে বলা হয়েছে, এইচ-ওয়ান বি ভিসা আছে এমন ব্যক্তিদের সঙ্গে তাদের ওপর নির্ভরশীল অথবা স্ত্রী বা স্বামী এবং সন্তানরাও যুক্তরাষ্ট্রে সফর করতে পারবেন।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই এডভাইজরিতে বলা হয়েছে, একই নিয়োগকর্তা এবং ভিসার শ্রেণিবিন্যাসের সঙ্গে যুক্তরাষ্ট্রে একই পদে পুনরায় ফিরতে পারবেন আবেদনকারীরা। এ ছাড়া টেকনিক্যাল স্পেশালিস্টস, সিনিয়র পর্যায়ের ম্যানেজার এবং অন্য কর্মী, যারা এইচ-ওয়ান বি ভিসা পেয়েছেন, তারা যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন। বলা হয়, যুক্তরাষ্ট্রের অর্থনীতিকে অবিলম্বে এবং অব্যাহত গতিতে পুনরুদ্ধারের জন্য এটি অত্যাবশ্যক হয়ে পড়েছে।
উল্লেখ্য, গত ২২ শে জুন প্রেসিডেন্ট ট্রাম্প একটি ঘোষণায় স্বাক্ষর করেন। এতে সুনির্দিষ্ট কিছু ক্যাটেগরিতে যুক্তরাষ্ট্রে প্রবেশ বছরের শেষ পর্যন্ত নিষিদ্ধ করা হয়। এর মধ্যে রয়েছেন এইচ-ওয়ান বি এবং এল ওয়ান ভিসাধারী নন-ইমিগ্রেন্টস। করোনা ভাইরাসের কারণে যুক্তরাষ্ট্রে রেকর্ড পরিমাণ বেকারত্ব বৃদ্ধি পেয়েছে। সেই সমস্যাকে মোকাবিলার জন্য, বেকারদের কাজ দেয়ার জন্য প্রেসিডেন্ট ট্রাম্প ওই নির্দেশনা জারি করেন। কিন্তু ট্রাম্পের এমন উদ্যোগের বিরুদ্ধে একটি মামলা হয়। তাতে সমর্থন দেয় ফেসবুক, মাইক্রোসফট এবং অ্যাপল সহ প্রযুক্তি বিষয়ক শিল্পের অনেকে।
রিপোর্টে বলা হয়, সরকারি স্বাস্থ্যসেবা খাতে অথবা স্বাস্থ্যসেবা খাতে  নিয়োজিত পেশাদার অথবা গবেষক- যাদের ভিসা আছে, তাদেরকেও যুক্তরাষ্ট্রে প্রবেশে অনুমোদন দেয়া হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এডভাইজরিতে বলা হয়েছে, মার্কিন সরকারের একটি এজেন্সি অথবা মার্কিন পররাষ্ট্রনীতির লক্ষ্যভিত্তিক গুরুত্ব মেটানোর জন্য অথবা সন্তুষ্টিবিষয়ক চুক্তি অথবা চুক্তির বাধ্যবাধকতায় এই সফর অনুমোদন করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

English