Monday, May 27, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিযুক্তরাষ্ট্রে আবারও টিকটক নিষিদ্ধের দাবি

যুক্তরাষ্ট্রে আবারও টিকটক নিষিদ্ধের দাবি

যুক্তরাষ্ট্রের আইন প্রণেতারা শর্ট ভিডিও তৈরির অ্যাপ টিকটক বন্ধ করার আইন প্রস্তাব করেছেন। তাদের ভাষ্য, অ্যাপটি জাতীয় নিরাপত্তার জন্য হুমকি স্বরূপ। নিজেদের প্রতিক্রিয়ায় টিকটক জানিয়েছে, নিষিদ্ধের এই প্রস্তাব রাজনৈতিক প্রভাব মুক্ত নয়। এই নিষিদ্ধ ঘোষণা করার সঙ্গে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা আরো জোরদার করার কোনো সম্পর্কও নেই।

গত মাসে ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন বা এফবিআই টিকটক নিয়ে উৎকণ্ঠা প্রকাশ করে বলে, অ্যাপটির মাধ্যমে ব্যবহারকারীদের প্রভাবিত করতে পারে এবং তাদের ইলেক্ট্রনিক্সের নিয়েন্ত্রণ নিতে পারে চীন। ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য আলবামা, সাউথ ক্যারোলিনা, টেক্সাস, ইউটাহ, মেরিল্যান্ড, ওকলাহোমা, আইওয়া ও নর্থ ডাকোটার সরকারি অফিসের ডিভাইসে টিকটকের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।

এ ছাড়াও, ইন্ডিয়ানা অঙ্গরাজ্য কিশোর-কিশোরীদের অনুপোযোগী কনটেন্ট দেখানো এবং ডেটা নিরাপত্তার বিষয়টি ভুলভাবে ব্যাখ্যা করায় টিকটকের বিরুদ্ধে মামলাও দায়ের করেছে।

গত সপ্তাহে, ১৫ জন অ্যাটর্নি জেনারেলের একটি দল অ্যাপল ও গুগলের কাছে চিঠি লেখেন। সেখানে অ্যাপ স্টোর ও গুগল প্লে স্টোর থেকে টিকটকওওও সরিয়ে ফেলার আহবান জানানো হয়। ২০২০ সালে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টিকটক নিষিদ্ধ করার আইন পাশ করলেও কার্যকর করতে পারেননি। পরে অবশ্য নতুন রাষ্ট্রপতি জো বাইডেন্ট আইনটি প্রত্যাহার করেন। সূত্র : বিবিসি

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments