Friday, April 12, 2024
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAযুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক শিক্ষার্থীদের ক্যারিয়ার গড়তে বাইডেনের নতুন পদক্ষেপ

যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক শিক্ষার্থীদের ক্যারিয়ার গড়তে বাইডেনের নতুন পদক্ষেপ

পড়াশোনা শেষ করার পর যুক্তরাষ্ট্রে বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল এবং গণিতে (স্টেম) ক্যারিয়ার গড়তে আগ্রহী আন্তর্জাতিক শিক্ষার্থীদের সহায়তার লক্ষ্যে সম্প্রতি বাইডেন-হ্যারিস প্রশাসন নতুন পদক্ষেপ ঘোষণা করেছে।

পড়াশোনা শেষ করার পর যেসব আন্তর্জাতিক মেধাবী শিক্ষার্থীরা মার্কিন যুক্তরাষ্ট্রে ক্যারিয়ার গড়তে চান, তাদের দেশটিতে বসবাস ও উন্নত ক্যারিয়ার গড়ার সুবিধার্থে সম্প্রতি বাইডেন-হ্যারিস প্রশাসন বেশ কিছু পরিবর্তন ঘোষণা করেছে।

এই পদক্ষেপের অংশ হিসেবে, স্টেম অপশনাল প্র্যাকটিস ট্রেনিং (ওপিটি) প্রোগ্রামে ২২টি নতুন অধ্যয়নের বিষয় যুক্ত করা হয়েছে। এর ফলে, এফ-১ ভিসা প্রাপ্ত আন্তর্জাতিক শিক্ষার্থীরা স্টেমের নির্দিষ্ট বিষয়গুলোতে স্নাতক, মাস্টার্স এবং ডক্টরেট ডিগ্রি অর্জনের পর কাজের অভিজ্ঞতা অর্জনের লক্ষ্যে ৩৬ মাস পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থান করতে পারবে।

নতুন এই পদক্ষপেকে স্বাগত জানিয়ে পাঁচশ’র বেশি শিক্ষা প্রোগ্রাম পরিচালনাকারী আন্তর্জাতিক শিক্ষা প্রদানকারী প্রতিষ্ঠান স্টাডি গ্রুপের ইউনিভার্সিটি পার্টনারশিপের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট জোশুয়া রুবিন বলেন, “স্টেমের বিষয়গুলোতে বিশ্বের শীর্ষ মেধাবীদের আমেরিকায় পড়াশোনা করতে আগ্রহী করে তুলবে। এর ফলে, মার্কিন যুক্তরাষ্ট্রে স্টেম ডিগ্রি-পর্যায়ের প্রোগ্রামগুলোতে পড়াশোনা করতে আগ্রহী আন্তর্জাতিক শিক্ষার্থীরা বিশ্বমানের শিক্ষা গ্রহণের সুযোগ পাবেন এবং প্রাসঙ্গিক কাজের অভিজ্ঞতা অর্জন করতে পারবেন।”

স্টেম অপশনাল প্র্যাকটিস ট্রেনিং (ওপিটি) প্রোগ্রামে এছাড়াও, মার্কিন সরকারের ব্যুরো অব এডুকেশনাল অ্যান্ড কালচারাল অ্যাফেয়ার্স (ইসিএ) নন-ইমিগ্র্যান্ট ব্রিজ ইউএসএ এক্সচেঞ্জ ভিজিটরদের সহায়তা প্রদান করবে এবং ৩৬ মাস পর্যন্ত স্টেমের জে-১ স্নাতক ও স্নাতকোত্তরের শিক্ষার্থীদের আরও বেশি অ্যাকাডেমিক প্রশিক্ষণ প্রদান করবে। যারা বিজ্ঞান, ব্যবসা, শিক্ষা বা ক্রীড়ায় অসামান্য দক্ষতা প্রদর্শন করবে তাদের জন্য রয়েছে ও-১এ নন-ইমিগ্র্যান্ট স্ট্যাটাস।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments