Monday, November 29, 2021
spot_img
Homeআন্তর্জাতিকযুক্তরাষ্ট্রের সহায়তায় এগিয়ে গেল রাশিয়া!

যুক্তরাষ্ট্রের সহায়তায় এগিয়ে গেল রাশিয়া!

বিপুল পরিমাণ জ্বালানি তেল নিয়ে রাশিয়ার চারটি জাহাজ আমেরিকার দিকে রওনা হয়েছে। যুক্তরাষ্ট্রের চলমান তেল সংকট মোকাবিলার জন্য রাশিয়া এ পদক্ষেপ নিয়েছে। আমেরিকায় বড় রকমের তেলের ঘাটতি দেখা দেওয়ায় দেশটিতে গত সাত বছরের মধ্যে তেলের দাম সর্বোচ্চ পর্যায়ে রয়েছ। খবর ব্লুমবার্গের।

এনার্জি কার্গো ট্র্যাকিং এজেন্সি ভোরটেক্সার বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ জানিয়েছে, রাশিয়ার চারটি তেলবাহী ট্যাঙ্কার ২০ লাখ ব্যারেল ডিজেল নিয়ে আমেরিকার পূর্ব উপকূলের দিকে রওনা হয়েছে। আগামী সপ্তাহে এই তেল নিউইয়র্ক, নিউ হ্যাভেন এবং কানেকটিকাটে পৌঁছাবে।

হিউস্টোনের ভোরটেক্সার ব্যবস্থাপনা পরিচালক ক্লে সেইগেল বলেন, ইউরোপের অন্য যে কোনো শোধনাগারের চেয়ে রাশিয়া সস্তায় তেল সরবরাহ করতে পারবে। কারণ রাশিয়া যতটা স্বল্পমূল্যের গ্যাস ব্যবহার করে তেল শোধন করে ইউরোপের কোনো দেশে সেই সুযোগ নেই।

তিনি বলেন, আমেরিকার পূর্ব উপকূলের দিকে যে তেল আসছে তা অনেকটা দুর্লভ ব্যাপার।

আমেরিকার পূর্ব উপকূল অঞ্চল দিয়ে সবচেয়ে বেশি তেল আমদানি হয় অথচ সেখানে ২০১৭ সালের পর এখন তেলের মজুদ সর্বনিম্ন পর্যায়ে পৌঁছাতে চলেছে। ইউরোপ থেকে আমেরিকা যে পরিমাণ জ্বালানি তেল আমদানি করে গত ৯ মাসের মধ্যে অক্টোবরে তা সবচেয়ে কম হয়েছে।

করোনা ভাইরাসের মহামারি কমে আসার কারণে বিশ্বব্যাপী তেলের দাম ঊর্ধ্বমুখী হয়েছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments