Wednesday, April 17, 2024
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAযুক্তরাষ্ট্রের মসজিদে তারাবি পড়াচ্ছেন বাগেরহাটের ইমাম

যুক্তরাষ্ট্রের মসজিদে তারাবি পড়াচ্ছেন বাগেরহাটের ইমাম

প্রতিবছর বিশ্বের বিভিন্ন দেশে তারাবির নামাজ পড়িয়ে থাকেন বাংলাদেশের মাওলানা মো. রুহুল আমীন খান। সৌদি আরব, অস্ট্রেলিয়ার পর এখন যুক্তরাষ্ট্রে নামাজ পড়াচ্ছেন বাগেরহাটের এ আলেম। এবছর তিনি নিউজার্সির আটলান্টিক সিটির আল-হেরা মসজিদ তারাবি পড়াচ্ছেন তিনি। সুললিত কণ্ঠে তাঁর তিলাওয়াতে মুগ্ধ যুক্তরাষ্ট্রের স্থানীয় মুসল্লিরা।

মাওলানা আমীন শুধুমাত্র ইমামতিতে নিজেকে সীমাবদ্ধ রাখেননি। বরং ইসলামের মৌলিক শিক্ষার পাশাপাশি আরবি ভাষা শিক্ষাদানে নিজেকে সম্পৃক্ত রেখেছেন। অনলাইন প্ল্যাটফর্মকে কাজে লাগিয়ে বিশ্বের নানা প্রান্তের মুসলিমদের কাছে হয়ে ওঠেছেন প্রিয় শিক্ষক। ইসলামের ছোঁয়া পেয়ে নওমুসলিমরা তার কাছে অর্জন করছেন ইসলামের মৌলিক জ্ঞান।

মাওলানা আমীন খান বলেন, ‘আল্লাহর বিশেষ অনুগ্রহে গত চার বছর ধরে আমি যুক্তরাষ্ট্রে তারাবির নামাজ পড়াচ্ছি। এর আগেও অস্ট্রেলিয়ায় আমি ইমামতি করেছিলাম। যেখানে নামাজ পড়াই সেখানে কোরআন আলো ছড়িয়ে দিতে চেষ্টা করি। অনেক নওমুসলিমের কাছে ইসলামের সুমহান বার্তা তুলে ধরার চেষ্টা করেছি।

আল্লাহর বিশেষ অনুগ্রহে সবাই এখন ইসলামী শরিয়ত পালনে সচেষ্ট রয়েছেন।’জানা যায়, মাওলানা মো. রুহুল আমীন খান বাগেরহাট কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম ও খতিব হিসেবে রয়েছেন। পাশাপাশি তিনি বাসাবাটি রহমানিয়া মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষকতা করেন তিনি। তাঁর তত্ত্বাবধানে পরিচালিত হয় বাগেরহাট কেন্দ্রীয় জামে মসজিদ মডেল হাফিজিয়া মাদরাসা। বাংলাদেশ মজলিসুল মুফাসসিরিন এবং বাগেরহাট জেলা ইমাম সমিতির জেলা সভাপতি হিসাবেও দায়িত্ব পালন করছেন তিনি।

মাওলানা মো. রুহুল আমীন খান ১৯৭৮ সালে বাগেরহাট জেলার সদরে জন্মগ্রহণ করেন। ১৯৮৫ সালে বাগে জান্নাত হাফিজিয়া মাদরাসায় পবিত্র কোরআন হিফজ সম্পন্ন করেন। এরপর খুলনা আলিয়া মাদরাসা থেকে দাখিল ও আলিম সম্পন্ন করেন। ১৯৯৮ সালে তিনি প্রথম বিভাগে তাফসির বিষয়ে কামিল ডিগ্রি অর্জন করেন। এরপর জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বিএ (পাশ), বি এড, এবং ইসলামিক স্টাডিজ বিভাগে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments