ভারতের মহামারি করোনাভাইরাস ভয়াবহ আকার ধারণ করায় নিজেদের নাগরিকদের দেশটি ছাড়তে বলেছে যুক্তরাষ্ট্র সরকার। গতকাল বুধবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সর্বোচ্চ ভ্রমণ সতর্কতা জারি করা হয়। এ সময় মার্কিন নাগরিকদের ‘ভারত ভ্রমণ না করতে বা যত তাড়াতাড়ি সম্ভব দেশটি ছাড়তে’ বলা হয়। ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু’র প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যে প্রতিদিন ১৪টি সরাসরি ফ্লাইট চলাচল করে। এ ছাড়া ইউরোপ হয়ে আরও কিছু সার্ভিসও আছে। রেকর্ড করোনাভাইরাস সংক্রমণ ও মৃত্যুর সঙ্গে পাল্লা দিতে ভারতের কর্তৃপক্ষ ও হাসপাতালগুলোকে লড়াই করতে হচ্ছে।

চলতি সপ্তাহের প্রথমদিকে অস্ট্রেলিয়া ভারত থেকে সব ধরনের ফ্লাইটে নিষেধাজ্ঞা দিয়েছে। পূর্ববর্তী ১০ দিনের মধ্যে ভারতে ছিল এমন যে কারও প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাজ্য। ভারত থেকে ইংল্যান্ডে ফিরে আসা ব্রিটিশ ও আইরিশ নাগরিকদের বাধ্যতামূলকভাবে হোটেলে কোয়ারেন্টিনে থাকতে হচ্ছে।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় আজ বৃহস্পতিবার ২৪ ঘণ্টায় তিন লাখ ৭৯ হাজার ২৫৭ জন নতুন রোগী শনাক্তের কথা জানায়। এ সময়ে করোনায় ৩ হাজার ৬৪৫ জনের মৃত্যুর তথ্য জানানো হয়। আক্রান্তের সংখ্যায় পরপর সাত দিন ধরে বিশ্বরেকর্ড করা ভারতে সম্প্রতি সবচেয়ে দ্রুতগতিতে কোভিড-১৯ সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

English