Sunday, June 16, 2024
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAযুক্তরাষ্ট্রের দরজায় নোঙর করবে রুশ যুদ্ধজাহাজ

যুক্তরাষ্ট্রের দরজায় নোঙর করবে রুশ যুদ্ধজাহাজ

রাশিয়া কিউবায় চারটি যুদ্ধজাহাজ মোতায়েন করবে।  যার মধ্যে একটি পারমাণবিক চালিত সাবমেরিন রয়েছে।  জাহাজগুলি ১২ থেকে ১৭ জুনের মধ্যে হাভানায় থাকবে বলে আশা করা হচ্ছে। বৃহস্পতিবার কিউবার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, আগামী সপ্তাহে হাভানায় এসে পৌঁছাবে রাশিয়ার যুদ্ধজাহাজ। তবে রুশ এই চার যুদ্ধজাহাজে কোনো পারমাণবিক অস্ত্র থাকবে না। আন্তর্জাতিক আইন মেনেই ওই যুদ্ধজাহাজগুলো হাভানায় আসছে।  দুই দেশের মধ্যে ঐতিহাসিক বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কারণেই হাভানায় ভিড়ছে এ যুদ্ধজাহাজগুলো। খবর আলজাজিরার।

অ্যাসোসিয়েটেড প্রেসের মতে, নাম প্রকাশে অনিচ্ছুক একজন মার্কিন কর্মকর্তা সাংবাদিকদের বলেছেন- ক্যারিবিয়ান অঞ্চলে যুদ্ধজাহাজ পাঠানোর পরিকল্পনা করছে রাশিয়া। কিউবা ও ভেনেজুয়েলায় নৌমহড়া চালানোই তাদের উদ্দেশ্য বলেও উল্লেখ করেছিলেন ওই কর্মকর্তা। এরপরই কিউবা থেকে এমন তথ্য নিশ্চিত করা হলো।

কোনো যুদ্ধজাহাজেই পরমাণু অস্ত্র থাকবে না বলে আশ্বস্ত করেছে কিউবা। তাই কিউবায় অবস্থানকালে রাশিয়ার যুদ্ধজাহাজ ওই অঞ্চলে কারও জন্য হুমকি হবে না বলেও জোর দিয়েই উল্লেখ করেছে দেশটি।

২০২২ সালে ইউক্রেনে রুশ হামলা শুরু হওয়ার পর থেকেই ওয়াশিংটন ও মস্কোর মধ্যে উত্তেজনা চলছে। তবে কিউবার রাশিয়ার যুদ্ধজাহাজ পাঠানো এই উত্তেজনায় নতুন মাত্রা যোগ করবে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments