Saturday, December 3, 2022
spot_img
Homeলাইফস্টাইলযুক্তরাজ্যে দুজনের দেহে নতুন জাতের করোনা ওমিক্রন শনাক্ত

যুক্তরাজ্যে দুজনের দেহে নতুন জাতের করোনা ওমিক্রন শনাক্ত

যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, যুক্তরাজ্যে দুজন কভিড-১৯ এর নতুন ভেরিয়েন্ট ওমিক্রন দ্বারা সংক্রামিত হয়েছে বলে জানা গেছে। সাজিদ জাভিদ বলেন, ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সি চেমসফোর্ড, এসেক্স এবং নটিংহামে ওমিক্রন সংক্রমিত রোগী শনাক্ত করেছে।

তিনি বলেন, শনাক্তের ঘটনা দুটি সংযুক্ত। আরো পরীক্ষা চলছে। আক্রান্ত ওই দুজন আইসোলেশনে আছেন। নতুন রূপটি দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা, বেলজিয়াম, হংকং এবং ইসরায়েলেও শনাক্ত করা হয়েছে।

বুধবার দক্ষিণ আফ্রিকা থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে নতুন ওমিক্রন ভেরিয়েন্টটির প্রথম রিপোর্ট করা হয়। জাভিদ বলেন, আক্রান্ত দুজন দক্ষিণ আফ্রিকা ভ্রমণ করেছিলেন। 

বিশ্বজুড়ে দেশগুলো বর্তমানে ওমিক্রনের বিস্তারকে নিয়ন্ত্রণ করার জন্য দক্ষিণ আফ্রিকার দেশগুলোতে ভ্রমণ নিষেধাজ্ঞা এবং বিধি-নিষেধ প্রবর্তনের সিদ্ধান্ত নিচ্ছে।

১০টি দেশ এখন যুক্তরাজ্যের ‘ভ্রমণ লাল তালিকা’য় রয়েছে। রবিবার স্থানীয় সময় ভোর ৪টা থেকে ওই সমস্ত দেশ থেকে আগত সব ভ্রমণকারীকে সরকার নির্ধারিত হোটেলে ১০ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে। যুক্তরাজ্যের তালিকায় দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, জিম্বাবুয়ে, বতসোয়ানা, লেসোথো এবং এসওয়াতিনিকে আছে। আজ স্বাস্থ্যমন্ত্রী ঘোষণা করেন, অ্যাঙ্গোলা, মোজাম্বিক, মালাউই এবং জাম্বিয়া সেই তালিকায় যুক্ত হবে।

তিনি আরো বলেন, আমরা প্রয়োজনে আরো কঠিন পদক্ষেপ নিতে দ্বিধা করব না। একটি দেশ হিসেবে আমরা যে অগ্রগতি করেছি তা রক্ষা করার জন্য যা যা করা দরকার আমরা তা করব। গ্রীষ্মের পর থেকে আমরা অনেক দূর এগিয়ে এসেছি এবং আমরা এ সব পর্যালোচনার অধীনে রাখি এবং যদি আমাদের আরো পদক্ষেপ নেওয়ার প্রয়োজন হয় তবে আমরা করব।
সূত্র : বিবিসি

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments