Tuesday, May 21, 2024
spot_img
Homeবিচিত্রযত খুশি ছাগল দত্তক নিন

যত খুশি ছাগল দত্তক নিন

একটি ইতালীয় দ্বীপের মেয়র বন্য ছাগলের ক্রমবর্ধমান সংখ্যা নিয়ন্ত্রণের চেষ্টায় একটি আকর্ষণীয় অফার রেখে বলেছেন, যে কেউ ধরতে পারলেই তাকে বিনামূল্যে ছাগল দিয়ে দেয়া হবে। সিসিলির এওলিয়ান দ্বীপের আলিকুডির মেয়র রিকার্ডো গোলো, দ্বীপের বন্য ছাগলের সংখ্যা মানুষের জনসংখ্যার ছয়গুণ বেড়ে যাওয়ার পর একটি ‘ছাগল দত্তক’ কর্মসূচি চালু করেন। গোলো বলেন, যে কেউ স্থানীয় সরকারকে একটি অনুরোধ ই-মেইল করে এবং ১৭ ডলার ‘স্ট্যাম্প ফি’ প্রদান করে তারা যত খুশি ছাগল নিতে পারে এবং তারা অনুমতি নিয়ে দ্বীপ থেকে তাদের নিয়ে যেতে পারে।

তিনি একটি ব্রিটিশ সংবাদপত্রকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, ‘যে কেউ ছাগলের জন্য আবেদন করতে পারে, এটির একজন খামারি হতে হবে না এবং সংখ্যার কোনো সীমা নেই’।
তিনি বলেন যে, স্কিমটি বর্তমানে ১০ এপ্রিল পর্যন্ত চালু থাকবে, তবে ছাগল এবং ছাগলের সংখ্যা একটি পরিচালনাযোগ্য সংখ্যায় ফিরে না আসা পর্যন্ত তারা এটিকে প্রসারিত করবেন।

দ্বীপে ছাগলের পাল প্রায় ২০ বছর আগে আসে, যখন অভিযোগ করা হয়েছে যে, কেউ তাদের প্রজনন করতে ইলেকুডিতে নিয়ে এসেছিল। কিন্তু তারা ঘুরে বেড়াতে থাকে এবং বন্য হয়ে ওঠে। এখন ছাগল দ্বীপটির প্রধান পর্যটন আকর্ষণ হয়ে উঠেছে। তবে জনসংখ্যা বৃদ্ধির কারণে প্রাণীগুলো তাদের স্বাভাবিক আবাসস্থল থেকে ছড়িয়ে পড়েছে এবং বাগান ও বাড়িতে আক্রমণ করেছে। সূত্র : জে এন।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments