Wednesday, June 12, 2024
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAমে’তে জাপান সফরে আসছেন জো বাইডেন!

মে’তে জাপান সফরে আসছেন জো বাইডেন!

আঞ্চলিক নিরাপত্তা, চীন ও উত্তর কোরিয়া ইস্যুতে আলোচনা করতে মে মাসের মাঝামাঝি জাপান সফরে আসতে পারেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তার সম্ভাব্য এই সামিট সাক্ষাতের জন্য প্রস্তুতি শুরু করেছে জাপান। সরকারের বহু সূত্রকে উদ্ধৃত করে মঙ্গলবার এ তথ্য দিয়েছে ইউয়োমিউরি পত্রিকা। বার্তা সংস্থা তাদের বরাতে জানিয়েছে, এটাই হবে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রেসিডেন্ট হিসেবে প্রথম সফর। জাপান, ভারত, অস্ট্রেলিয়া এবং যুক্তরাষ্ট্রের নেতাদের মধ্যে একটি বৈঠকের সঙ্গে সমন্বয়ের সময় নির্ধারণ করা হবে এই বৈঠকে।

ওই চারটি দেশ মিলে কোয়াড গঠিত। তাদের মধ্যে নিরাপত্তা নিয়ে সংলাপ হওয়ার কথা রয়েছে। জাপানের মুখ্যসচিব হিরোকাজু মাটসুনো সংবাদ সম্মেলনে বলেছেন, বাইডেনের সফরের জন্য এখনও সুনির্দিষ্ট কোনো তারিখ নির্ধারণ করা হয়নি। গত বছর জাপানের ক্ষমতায় এসেছেন প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।দু’সপ্তাহ আগে তার সঙ্গে প্রথম বিস্তারিত আলোচনা হয়েছে বাইডেনের। তারা অর্থনৈতিক চাপে এবং নিরাপত্তা উদ্বেগে সহযোগিতা বৃদ্ধিতে সম্মত হয়েছেন। নিরাপত্তা উদ্বেগ হলো চীন, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র এবং ইউক্রেনে রাশিয়ার হুমকি।

ফুমিও কিশিদার জাপান সফরের আমন্ত্রণ গ্রহণ করেছেন জো বাইডেন। যুক্তরাষ্ট্র প্রশাসনের এক সিনিয়র কর্মকর্তা পরে বলেছেন, এই সফর বসন্তের শেষের দিকে হতে পারে। মে মাসে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের ক্ষমতার মেয়াদ শেষ হচ্ছে। এর পরেই দেশটি নতুন প্রেসিডেন্ট পেতে যাচ্ছে। সে সময়েই দক্ষিণ কোরিয়া সফরে যেতে পারেন বাইডেন।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments