Monday, November 29, 2021
spot_img
Homeধর্মমুসলমানদের বৈশ্বিক মানবাধিকার পরিস্থিতি নিয়ে ওআইসির বৈঠক

মুসলমানদের বৈশ্বিক মানবাধিকার পরিস্থিতি নিয়ে ওআইসির বৈঠক

ফিলিস্তিনসহ দখলকৃত আরব ভূমিতে মানবাধিকার, নারী ও শিশু অধিকার এবং অন্যান্য বিষয় সামনে রেখে শুরু হয়েছে ওআইসির ‘দ্য ইন্ডিপেন্ডেন্ট পার্মানেন্ট হিউম্যান রাইটস কমিশন’ (আইপিএইচআরসি)-এর ১৮তম বৈঠক। গত মঙ্গলবার (২৩ নভেম্বর) সৌদি আরবের জেদ্দায় অবস্থিত ওআইসির প্রধান কার্যালয়ে চলমান বৈঠক উদ্বোধন করেন ওআইসির সেক্রেটারি জেনারেল হুসাইন ইবরাহিম তাহা। এ সময় উপস্থিত ছিলেন আইপিএইচআরসির চেয়ারপারসন ড. সাঈদ আলগুলফি। আইপিএইচআরসি হলো বিশেষজ্ঞদের দ্বারা গঠিত একটি স্বাধীন মানবাধিকার সংস্থা, যা মানবাধিকার বিষয়ে ওআইসির প্রধান অঙ্গ সংগঠন হিসেবে কাজ করে।

বৈঠকে ওআইসির সদস্য ও পর্যবেক্ষক উভয় শ্রেণির দেশের সদস্যরা ইসলামভীতি, ঘৃণা-বিদ্বেষ ও বৈষম্য রোধের উপায় নিয়ে আলোচনা করবে এবং ওআইসির সদস্য দেশগুলোর মানবাধিকার রিপোর্ট পর্যবেক্ষণ করবে। তা ছাড়া ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীর অঞ্চলের মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণের স্থায়ী ব্যবস্থা নিয়ে আলোচনা করবে।

পাঁচ দিনব্যাপী বৈঠকে মিয়ানমার, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, ভারত, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলোসহ ওআইসির সদস্য নয়—এমন দেশে সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়ের মানবাধিকার পরিস্থিতি মূল্যায়ন করবে। আজ বুধবার এক রুদ্ধদ্বার বৈঠকে কমিশনের সদস্যরা ফলাফলের নথি চূড়ান্ত করবে এবং অধিবেশন চলাকালীন ওয়ার্কিং গ্রুপের আলোচিত বিষয়গুলোতে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবে। পঞ্চম ও শেষ দিনের বৈঠকে সদস্যরা তা অনুমোদন করবে। বৈঠক শেষে চেয়ারপারসন বিবৃতি প্রদান করবেন।

     সূত্র : আরব নিউজ

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments