Sunday, May 19, 2024
spot_img
Homeআন্তর্জাতিকমুক্তি পেলেন যুদ্ধের বার্তা দিয়ে গ্রেফতার হওয়া ইসরায়েলি ফুটবলার

মুক্তি পেলেন যুদ্ধের বার্তা দিয়ে গ্রেফতার হওয়া ইসরায়েলি ফুটবলার

ফুটবল ম্যাচে ফিলিস্তিনির সঙ্গে যুদ্ধের বার্তা দিয়ে গ্রেফতার হয়েছিলেন তুরস্কের লিগে খেলা ইসরায়েল জাতীয় দলের ফুটবলার সাগিব জেহেসকেল।তিনি বিচারের অপেক্ষাধীন ছিলেন। কিন্তু তুরস্কের আদালতের নির্দেশে তাকে ছেড়ে দেওয়া হয়।

তুরস্কের স্থানীয় গণমাধ্যমে বলা হয়, রোববার রাতে জেহেসকেলকে গ্রেফতার করা হয়। ইসরায়েল জাতীয় দলের এই ফুটবলার গতকাল তুর্কি সুপার লিগে আন্তালিয়াসপোরের হয়ে ত্রাবজোন্সপোরের বিপক্ষে ম্যাচে গোল করেন। গোলের উদযাপনের সময়য় ক্যামেরার সামনে নিজের বাঁ হাতের কব্জিতে বাঁধা ব্যান্ডেজ দেখান জেহেসকেল। ব্যান্ডেজে লেখা ছিল ‘এক শ দিন। ০৭/১০’। সঙ্গে ডেভিডের তারকা চিহ্ন। এটি মূলত ইহুদি আত্মপরিচয় ও ইহুদিধর্মের স্বীকৃত প্রতীক হিসেবে ব্যবহার হয়ে থাকে।

তুরস্কের কৌঁসুলিরা এরপর জেহেসকেলের বিরুদ্ধে ‘ঘৃণায় উসকানি দেওয়া’র অভিযোগে তদন্ত শুরু করেন। তার ক্লাব আন্তালিয়াসপোরও চুপচাপ বসে থাকেনি। ‘তুরস্কের মূল্যবোধবিরোধী কর্মকাণ্ড’-এর জন্য জেহেসকেলের সঙ্গে চুক্তি বাতিল করে আন্তালিয়াসপোর। জেহেসকেল আটক হওয়ার পর ইসরায়েলের পক্ষ থেকে তীব্র নিন্দা জানানো হয়। এতে দুই আঞ্চলিক ক্ষমতাধর দেশের সম্পর্কেও ফাটল ধরার শঙ্কা তৈরি হয়।

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরাইল কাৎজ বলেন, তুর্কি অন্ধকার একনায়কতন্ত্রে পরিণত হয়েছে। মানুষ ও খেলাধুলার মূল্যবোধের বিরুদ্ধে কাজ করছে। অ্যাথলেটদের বিরুদ্ধে হুমকি ও হিংসাত্মক কার্যকলাপকে তুর্কি রাজনৈতিকভাবে ব্যবহার করছে, আন্তর্জাতিক সম্প্রদায় ও আন্তর্জাতিক ক্রীড়া সংগঠনগুলো এর প্রতিবাদ করুক এবং তুর্কির বিরুদ্ধে দাঁড়াক, আমি এই আহ্বান জানাই।

গত ৭ অক্টোবর ইসরায়েলে আক্রমণ চালিয়ে ১ হাজার ১৪০ জনকে হত্যা করে এবং প্রায় ২৫০ জনকে বন্দী করে নিয়ে যায় হামাস। এর মধ্যে ১৩২ জনকে গাজায় রাখা হয়েছে বলে জানিয়েছেন ইসরায়েলি কর্মকর্তারা। এর জবাবে ইসরায়েল হামাসকে নির্মূল করার প্রতিজ্ঞা করে এবং গাজায় নিয়মিত সামরিক হামলা চালিয়ে এ পর্যন্ত ২৩ হাজার ৯৬৮ জনকে হত্যা করেছে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এর মধ্যে বেশির ভাগই নারী ও শিশু।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments