Wednesday, December 8, 2021
spot_img
Homeআন্তর্জাতিকমিথ্যা বলেছেন মরিসন: ম্যাক্রন, প্রত্যাখ্যান অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর

মিথ্যা বলেছেন মরিসন: ম্যাক্রন, প্রত্যাখ্যান অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর

৩৭০০ কোটি ডলারের চুক্তি হারিয়ে ‘দগদগে ঘা’ ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন শান্তনা দিলেও ম্যাক্রন ক্ষোভ প্রকাশ করেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের ওপর। বলেছেন, সাবমেরিন চুক্তি বাতিল নিয়ে তাকে মিথ্যে কথা বলেছেন স্কট মরিসন। কিন্তু এ অভিযোগ প্রত্যাখ্যান করেছেন স্কট মরিসন। বলেছেন, তিনি চুক্তি বাতিলের বিষয়টি আগেই ব্যাখ্যা করেছিলেন ফ্রান্সের কাছে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

যুক্তরাষ্ট্র, বৃটেনের সঙ্গে অস্ট্রেলিয়া সম্প্রতি পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন নির্মাণ বিষয়ক চুক্তি অকাস স্বাক্ষর করে। আগে থেকেই ফ্রান্সের সঙ্গে ১২টি সাবমেরিন নির্মাণ নিয়ে ৩৭০০ কোটি ডলারের চুক্তি ছিল অস্ট্রেলিয়ার। অকাস চুক্তি স্বাক্ষরের পর ওই চুক্তি বাতিল করে দেয় অস্ট্রেলিয়া।ফলে ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রন, তার সরকার ও জনগণের তীব্র ক্ষোভের মুখে পড়ে অস্ট্রেলিয়া। একে পিছন থেকে ছুরিকাঘাত হিসেবে আখ্যায়িত করেন ম্যাক্রনের পররাষ্ট্রমন্ত্রী জ্যাঁ-ইভস লা দ্রিয়ান। এমন ক্ষোভের মুখে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রনের সঙ্গে সাক্ষাত করে পরিস্থিতি স্তিমিত করার প্রত্যয় ঘোষণা করেন। গত শুক্রবার রোমে তিনি ম্যাক্রনের মুখোমুখি বসেন। তাকে জানান অকাস চুক্তি নিয়ে এক উদ্ভট পরিস্থিতিতে পড়েছিল যুক্তরাষ্ট্র। তার এ কথায় ম্যাক্রনের ক্ষোভ কতটা স্তিমিত হয়েছে তা বোঝা যায়নি। তবে স্কট মরিসন সম্পর্কে তিনি কড়া ভাষা ব্যবহার করেছেন। তার কাছে জানতে চাওয়া হয়েছিল, তিনি কি মনে করেন স্কট মরিসন মিথ্যাবাদী ছিলেন, মিথ্যা কথা বলেছেন? জবাবে ইমানুয়েল ম্যাক্রন কূটনৈতিক ভাষা প্রয়োগ করেন। বলেন, আমার তা মনে হয় না। তবে আমি জানি।

অকাস চুক্তি হয় সেপ্টেম্বরে। ফলে তখনই ফ্রান্সের ক্ষোভ যেন উদগীরণ হতে থাকে। তারপর প্রথমবারের মতো জি২০ শীর্ষ সম্মেলনে প্রথমবার মুখোমুখি সাক্ষাতে বসেছিলেন ইমানুয়েল ম্যাক্রন এবং স্কট মরিসন। এরপর সম্মেলনের এক ফাঁকে অস্ট্রেলিয়ান এক সাংবাদিক প্রেসিডেন্ট ম্যাক্রনের কাছে জানতে চান, তিনি কি স্কট মরিসনের ওপর আবারও আস্থা রাখবেন?

জবাবে ম্যাক্রন বলেন, আমরা দেখতে চাই তিনি কি করেন। অস্ট্রেলিয়ার প্রতি আমার শ্রদ্ধা অশেষ। অস্ট্রেলিয়ার জনগণকে আমি খুব শ্রদ্ধা করি। তাদের সঙ্গে আছে আমার বন্ধুত্ব। আমি শুধু বলতে চাই, যখন আপনি আমাকে সম্মান দেখাবেন, তখন আপনাকে সত্য কথা বলতে হবে। আপনাকে লাইনঘাঁট ঠিক রেখে অব্যাহত মূল্যবোধের সঙ্গে কথা বলতে হবে।

ইমানুয়েল ম্যাক্রনের বক্তব্যের পর সাংবাদিকদের কাছে স্কট মরিসন বলেন, তিনি ফরাসি প্রেসিডেন্টের কাছে মিথ্যে বলেননি। তিনি আগেভাগেই তাকে বিষয়টি ব্যাখ্যা করেছিলেন। বলেছিলেন, প্রচলিত যে সাবমেরিন তা অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা প্রয়োজন মেটাতে পারছে না। তিনি আরো বলেন, এরই মধ্যে এই দুটি দেশের মধ্যে আস্থা ও সম্পর্ক পুনর্গঠনের কাজ শুরু হয়ে গেছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments