Monday, May 20, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিমাস্ককে ছাড়িয়ে তৃতীয় ধনী মার্ক জুকারবার্গ

মাস্ককে ছাড়িয়ে তৃতীয় ধনী মার্ক জুকারবার্গ

এলন মাস্ককে টপকে গত শুক্রবার বিশ্বের তৃতীয় ধনী ব্যক্তি হয়ে উঠেছেন মার্ক জুকারবার্গ। ২০২০ সালের পর প্রথমবারের মতো চিরপ্রতিদ্বন্দ্বী বিলিয়নেয়াররা সেই পদে অধিষ্ঠিত হয়েছেন। মাস্ক, যিনি সম্প্রতি মার্চের প্রথম দিকে ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্সে প্রথম স্থান অধিকার করেছিলেন, রয়টার্স রিপোর্ট করার পর টেসলা ইনকর্পোরেটেড কম দামি গাড়ির পরিকল্পনা বাতিল করেছে, ফলে শেয়ারের দাম পড়ে গিয়ে চতুর্থ স্থানে চলে গেছেন। সপ্তাহের শুরুর দিকের খবর অনুসরণ করে (মাস্ক প্রতিবেদনটি অস্বীকার করেছেন) যে, মার্চ থেকে তিন মাসে টেসলার যানবাহন সরবরাহ হ্রাস পেয়েছে, কোভিড মহামারির প্রথম দিন থেকে এটি বছরের প্রথম বছর ধরে হ্রাস পেয়েছে।

এ বছর মাস্কের সম্পদ ৪৮.৪ বিলিয়ন মার্কিন ডলার কমেছে, আর জুকারবার্গ তার ভাগ্যে ৫৮.৯ বিলিয়ন মার্কিন ডলার যোগ করেছে, কারণ মেটা প্ল্যাটফর্ম ইনক. শুক্রবার একটি নতুন রেকর্ডসহ নতুন উচ্চতায় পৌঁছেছে।
২০২০ সালের ১৬ নভেম্বর থেকে এই প্রথম জুকারবার্গ ব্লুমবার্গের ধনী ব্যক্তিদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষ তিনে পৌঁছেছেন। এসময় তার সম্পদের মূল্য ছিল ১০৫.৬ বিলিয়ন মার্কিন ডলার এবং মাস্কের সম্পদের মূল্য ১০২.১ বিলিয়ন মার্কিন ডলার। মাস্কের এখন নেট মূল্য ১৮০.৬ বিলিয়ন মার্কিন ডলার; জাকারবার্গের সম্পদের পরিমাণ ১৮৬.৯ বিলিয়ন ডলার।

মাস্ক এবং জুকারবার্গের মধ্যে সম্পদের ব্যবধানের বিপরীতে, যা ২০২১ সালের নভেম্বরে ২১৫ বিলিয়ন ডলারের মতো ছিল, তা দেখায় যে, কীভাবে একসময়ের জনপ্রিয় বৈদ্যুতিক গাড়ির স্টকগুলো বড় প্রযুক্তি এবং বিশেষত কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পর্কিত যে কোনো কিছুর দ্বারা গবল হয়ে গেছে।

টেসলার শেয়ার এ বছর ৩৪% কমেছে, যা এটিকে এসঅ্যান্ডপি ৫০০ সূচকে সবচেয়ে খারাপ পারফর্মার করে তুলেছে। বৈদ্যুতিক গাড়ির চাহিদা, চীনে ক্রমবর্ধমান প্রতিযোগিতা এবং জার্মানিতে উৎপাদন সমস্যায় বিশ্বব্যাপী মন্দার কারণে তারা ক্ষতিগ্রস্ত হয়েছে। এদিকে, কোম্পানির এআই উদ্যোগের চারপাশে শক্তিশালী ত্রৈমাসিক উপার্জন এবং উত্তেজনার ওপর মেটা ৪৯% বেড়েছে। এটি এঅ্যান্ডপি ৫০০-এর পঞ্চম সেরা পারফর্মার। সূত্র : ব্লুমবার্গ।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments