Sunday, August 14, 2022
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAমার্কিন সুপ্রিম কোর্টে প্রথম কৃষ্ণাঙ্গ নারী বিচারপতি হিসেবে শপথ নিলেন কেটানজি ব্রাউন

মার্কিন সুপ্রিম কোর্টে প্রথম কৃষ্ণাঙ্গ নারী বিচারপতি হিসেবে শপথ নিলেন কেটানজি ব্রাউন

যুক্তরাষ্ট্রের ২৩২ বছরের ইতিহাসে প্রথম কোনো কৃষ্ণাজ্ঞ নারী সর্বোচ্চ আদালতের বিচারপতি হলেন। বৃহস্পতিবার মার্কিন সুপ্রিম কোর্টের আইনজীবী হিসেবে শপথ নেন কেটানজি ব্রাউন জ্যাকসন। সম্প্রতি অবসরে যাওয়া উদারপন্থী বিচারপতি স্টিফেন ব্রেয়ারের স্থানে যোগ দিয়েছেন ৫১ বছরের কেটানজি। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
খবরে জানানো হয়, মার্কিন সুপ্রিম কোর্টে এখন ৬-৩ সংখ্যাগরিষ্ঠতা রয়েছে রক্ষণশীলদের। ফলে সংখ্যাগরিষ্ঠ রক্ষণশীল বিচারপতিরা আদালতের রায়ের ক্ষেত্রে তাদের প্রভাব খাটাচ্ছেন। সেরকম সময়েই নিয়োগ পেলেন কেটানজি। নিয়োগের পর এক বিবৃতিতে তিনি বলেন, সর্বোচ্চ আন্তরিকতাসহ আমি যুক্তরাষ্ট্রের সংবিধানকে সমর্থন ও সুরক্ষা দেওয়ার এবং ভয়ভীতির ঊর্ধ্ব উঠে বিচারকাজ পরিচালনার আনুষ্ঠানিক পবিত্র দায়িত্ব গ্রহণ করলাম। 
সম্প্রতি সুপ্রিম কোর্ট গর্ভপাতের সাংবিধানিক অধিকার বাতিল করে। বিষয়টি গত এক সপ্তাহ ধরে যুক্তরাষ্ট্রে আলোচনার তুঙ্গে রয়েছে।

 রয়টার্সের এক জরিপ বলছে, ৫৭ শতাংশ মার্কিনিই এই রায় পছন্দ করেননি। মূলত রক্ষণশীল বিচারকদের সংখ্যা বেশি হওয়ায় এই রায় দেয়া সম্ভব হয়েছে। কেটানজি নিজে উদারপন্থী হলেও, তিনি নিয়োগ পেয়েছেন আরেক উদারপন্থীর স্থানে।

ফলে ৬-৩ ই থাকছে রক্ষণশীল এবং উদারপন্থী বিচারকের সংখ্যা। 
যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট প্রতিষ্ঠিত হয় ১৭৮৯ সালে। কেটানজি এর ১১৬তম বিচারপতি। এছাড়া নারী বিচারপতি হিসেবে তিনি ইতিহাসে ৬ষ্ঠ এবং কৃষ্ণাঙ্গ হিসেবে তৃতীয়। জ্যাকসন দায়িত্ব নিলে নয় সদস্যের সুপ্রিম কোর্টে নারী বিচারপতির সংখ্যা দাঁড়াবে চারজনে। অপর পাঁচ পুরুষ বিচারপতির মধ্যে চারজন শ্বেতাঙ্গ ও একজন কৃষ্ণাঙ্গ। এপ্রিলের শুরুর দিকে প্রেসিডেন্ট জো বাইডেন মনোনীত জ্যাকসনের নিয়োগ চূড়ান্ত করতে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে ভোটাভুটি হয়। ৫৩-৪৭ ভোটে তার নিয়োগ অনুমোদন করে সিনেট। তিনজন রিপাবলিকানও তার নিয়োগের পক্ষে ভোট দেন। সেসময় কেটানজি বলেছিলেন, একজন কৃষ্ণাঙ্গ নারীকে সুপ্রিম কোর্টের বিচারপতি করতে যুক্তরাষ্ট্রের ২৩২ বছর এবং ১১৫ বিচারপরি নিয়োগ দিতে হয়েছে। শেষ পর্যন্ত আমরা সেটি করতে পেরেছি।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments