Friday, April 12, 2024
spot_img
Homeআন্তর্জাতিকমার্কিন বিমানের ১০ ফুটের মধ্যে চলে এসেছিল চীনা যুদ্ধবিমান

মার্কিন বিমানের ১০ ফুটের মধ্যে চলে এসেছিল চীনা যুদ্ধবিমান

মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে,  চীনা সামরিক বাহিনীর একটি যুদ্ধবিমান জে-১১ যুক্তরাষ্ট্রের  মার্কিন নজরদারি বিমান আরসি-১৩৫-এর মাত্র ১০ ফুট দূরত্বের মধ্যে চলে এসেছিল। দক্ষিণ চীন সাগরের ওপর দিয়ে উড়ে যাওয়ার সময় এই বিপজ্জনক ঘটনাটি ঘটে।

স্থানীয় সময় বৃহস্পতিবার মার্কিন সেনাবাহিনীর ইন্দো-প্যাসিফিক কমান্ডের এক বিবৃতিতে এমন অভিযোগ করা হয়েছে। বিবৃতি থেকে জানা যায়, ঘটনাটি ঘটে ২১ ডিসেম্বর।

যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর আরসি-১৩৫ বিমানকে অতিক্রমের সময় চীনা নৌবাহিনীর জে-১১ যুদ্ধবিমান মার্কিন বিমানের সামনের ২০ ফুট এবং পাখার ১০ ফুট দূরত্বের মধ্য দিয়ে উড়ে গেছে। আকাশসীমায় সংঘর্ষ এড়াতে মার্কিন বিমানটিকেই প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হয়েছিল।  

বিবৃতিতে আরো বলা হয়, ‘ইন্দো-প্যাসিফিক অঞ্চলের সব দেশ আন্তর্জাতিক আইন মেনে আন্তর্জাতিক আকাশসীমা ব্যবহার করবে বলে আমাদের বিশ্বাস। ’ যুক্তরাষ্ট্রের কমান্ড আরো বলেছে, দক্ষিণ চীন সাগরের ওপর দিয়ে আন্তর্জাতিক আকাশসীমায় আরসি-১৩৫ বিমানটি বৈধভাবে নিয়মিত মহড়া চালাচ্ছিল। মার্কিন যুক্তরাষ্ট্র ইতিমধ্যেই বিষয়টি চীন সরকারকে জানিয়েছে বলে জানান আরেক মার্কিন কর্মকর্তা।

বার্তা সংস্থা রয়টার্স চীনের ওয়াশিংটন দূতাবাসের সঙ্গে এই বিষয়ে যোগাযোগ করলেও  তাৎক্ষণিকভাবে তারা কিছু বলেনি। দক্ষিণ চীন সাগরের বিশাল অংশ চীন নিজেদের বলে দাবি করে আসছে।

সূত্র : রয়টার্স

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments