Saturday, July 20, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিমার্কিন আদালতে মামলা পরিচালনা করতে রোবট আইনজীবী নিয়োগ!

মার্কিন আদালতে মামলা পরিচালনা করতে রোবট আইনজীবী নিয়োগ!

আদালতে নিজের মক্কেলের হয়ে এবার সওয়াল-জবাব করতে নামবে রোবট আইনজীবী। বিষয়টিকে আজগুবি মনে হলেও বিশ্বে এই প্রথম এমন হতে পারে মার্কিন যুক্তরাষ্ট্রে। এ দাবি করেছে ব্রিটেনের ‘নিউ সায়েন্টিস্ট’ পত্রিকা।
সব ঠিক থাকলে আগামী ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের আদালতে রোবট আইনজীবীকে আইনি পরামর্শদাতার ভূমিকায় দেখা যেতে পারে। তবে আদালতে আইনজীবীর বেশে আসবে না কোনো রোবট। বরং আইনজীবীর কাজ চালাবে ‘ডুনটপে’ নামে একটি অ্যাপ। যা থাকবে মক্কেলের স্মার্টফোনে।
যুক্তরাষ্ট্রের কোন আদালতে কী ধরনের মামলা লড়বে ডুনটপে অ্যাপ, তা অবশ্য খোলসা করেনি এই একই নামের সংস্থাটি। তবে আদালত কক্ষে মক্কেলের স্মার্টফোনের মাধ্যমে তাকে আইনি পরামর্শ বা সওয়াল-জবাবের কাজ চালানোয় সাহায্য করবে বলে জানিয়েছে তারা। মক্কেলকে আইনি পরামর্শ দিতে কাজে লাগানো হবে কৃত্রিম বুদ্ধিমত্তা (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই)-চালিত রোবটকে।
নিউ সায়েন্টিস্ট জানিয়েছে, এআই-চালিত ওই রোবট মামলার শুনানির সময় হাজির থাকবে তার মক্কেলের স্মার্টফোনে। ওই ফোনের মাধ্যমেই শুনানির সময়কার প্রশ্নোত্তর শুনে মক্কেলকে যথাযথ আইনি পরামর্শ দেবে রোবটটি।
২০১৫ সালে ক্যালিফোর্নিয়ায় এই অ্যাপ সংস্থাটি শুরু করেন স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞানী জোশুয়া ব্রাউডার। এই মুহূর্তে ডুনটপের সিইও হিসেবে কাজ করছেন তিনি। জোশুয়ার দাবি, মামলা-মোকদ্দমার খরচ বাঁচাতেই অ্যাপটি তৈরি করেছে ডুনটপে।
সংস্থার বিজ্ঞাপনও বেশ চমকদার। সেখানে বলা হয়েছে, বিশ্বের প্রথম রোবট আইনজীবী হল ডুনটপে অ্যাপ। একটি বাটন চেপেই কর্পোরেশনের সঙ্গে লড়ুন, আমলাতন্ত্রকে হারান অথবা যেকোনো ব্যক্তির বিরুদ্ধে মামলা করুন।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments