Sunday, June 23, 2024
spot_img
Homeধর্মমাদরাসা শিক্ষার্থীদের গায়ে ভালোবাসার কম্বল

মাদরাসা শিক্ষার্থীদের গায়ে ভালোবাসার কম্বল

প্রচণ্ড শীতে দেশের উত্তরাঞ্চলে জনজীবন প্রায় বিপর্যস্ত। মধ্যশীতে তাপমাত্রা নেমে যায় ৬ থেকে ৮ ডিগ্রিতে। উত্তরাঞ্চলের নিম্ন আয়ের মানুষের জন্য সময়টি বড় কষ্টের। শীতের সঙ্গে যুদ্ধ করে টিকে থাকতে হয় তাদের। কোমলমতি মাদরাসা শিক্ষার্থীরা যেন এই সমরের সম্মুখযোদ্ধা। প্রতিদিন ফজরের সময় ঘুম ভাঙে তাদের। আবার রাত জেগে করতে হয় লেখাপড়া। কোমলমতি মাদরাসা শিক্ষার্থীদের এই শীত-সংগ্রামে পাশে দাঁড়িয়েছে দেশের অন্যতম বৃহৎ শিল্প পরিবার বসুন্ধরা গ্রুপ। প্রতিবছরের মতো এবারও দেশের উত্তরাঞ্চলসহ বিভিন্ন জেলার একাধিক মাদরাসায় কম্বল বিতরণ করেছে বসুন্ধরা গ্রুপ।

গত ২৩ জানুয়ারি (সোমবার) পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার খয়খাটপাড়া নুরানিয়া হাফেজিয়া মাদরাসার এক শ শিক্ষার্থীর হাতে কম্বল তুলে দেওয়া হয়। বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে তা বিতরণ করে কালের কণ্ঠ শুভসংঘ। এর আগে শুভসংঘের আয়োজনে ২১ জানুয়ারি (শনিবার) নওগাঁর দীঘা, বক্তারপুর ও বরুণকান্দি অঞ্চলের কয়েকটি হাফেজিয়া কওমি মাদরাসার শিক্ষার্থীর মধ্যে বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে কম্বল বিতরণ করা হয়। একইভাবে দিনাজপুরের বীরগঞ্জ উপজেলায় এক শ মাদরাসা শিক্ষার্থীকে কম্বল দেওয়া হয়।

প্রচণ্ড শীতে কম্বল পেয়ে উচ্ছ্বসিত কোমলমতি শিশুরা। শিক্ষার্থীদের মুখে হাসি দেখে আনন্দিত শিক্ষকরাও। তারা বলেন, এমন প্রচণ্ড শীতে শিশু শিক্ষার্থীদের হাতে কম্বল তুলে দিয়ে মানবিকতার অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন বসুন্ধরা গ্রুপের সম্মানিত চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান। কেননা শিশুদের মধ্যে অনেকেই এতিম ও দরিদ্র। কম্বলের অভাবে তারা শীতে কষ্ট পাচ্ছিল। শীতের কারণে তাদের লেখাপড়া ব্যাহত হচ্ছিল। এখন তারা ঠিকমতো পড়ালেখা করতে পারবে।

কালের কণ্ঠ শুভসংঘের পরিচালক জাকারিয়া জামান বলেন, কম্বল বিতরণের সময় আমরা মাদরাসা শিক্ষার্থীদের কথা বিশেষভাবে বিবেচনা করি। কেননা এসব মাদরাসার বেশির ভাগ শিক্ষার্থী নিম্ন আয়ের পরিবার থেকে আসে। তাদের অনেকেই এতিম ও অসহায়। মাদরাসার সাধারণ নিয়ম অনুসারে শিক্ষার্থীরা মেঝেতে ঘুমায়। ফলে শীতে তাদের খুবই কষ্ট হয়। এ ছাড়া বসুন্ধরা গ্রুপের মাননীয় চেয়ারম্যানের পক্ষ থেকেও মাদরাসা শিক্ষার্থীদের বিষয়টি বিশেষ বিবেচনায় রাখার নির্দেশনা রয়েছে।

তিনি আরো জানান, চলতি শীত মৌসুমে দিনাজপুর, জয়পুরহাট, নওগাঁ, পাবনা, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, পঞ্চগড়, নীলফামারী, ঠাকুরগাঁও ও নায়ারণগঞ্জ জেলার একাধিক উপজেলায় বহুসংখ্যক এতিম হাফেজ শিক্ষার্থীদের বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে কম্বল দেওয়া হয়েছে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments