Monday, April 15, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিমাইক্রোসফটও আনছে ‘সুপার অ্যাপ’

মাইক্রোসফটও আনছে ‘সুপার অ্যাপ’

গুগলের ওপর নির্ভরশীলতা কমাতে ‘সুপার অ্যাপ’ তৈরির পরিকল্পনা করছে মাইক্রোসফট। এই সুপার অ্যাপের মধ্যে থাকবে কেনাকাটা, মেসেজ আদান-প্রদান, নিউজ, ওয়েব সার্চসহ অন্যান্য সুবিধা।

অ্যাপল ও গুগলের মতো মোবাইল অ্যাপ স্টোর নেই মাইক্রোসফটের। তাই এক অ্যাপের মধ্যেই সব ধরনের সুবিধা যুক্ত করে সেই ঘাটতি পূরণ করতে চাচ্ছে মাইক্রোসফট।

ব্যবহারকারীকে দীর্ঘ সময় অ্যাপে ধরে রাখতেই অ্যাপটি চালু করছে তারা। অ্যাপটি থেকে বিজ্ঞাপন আয় বাড়ানো, বিং সার্চ ইঞ্জিন ও টিমসের ব্যবহার বাড়ানোও মাইক্রোসফটের অন্যতম উদ্দেশ্য। সংবাদমাধ্যম ইনফরমেশন এই তথ্য জানিয়েছে। এর আগে ইলন মাস্ক সুপার অ্যাপ ‘এক্স’ তৈরির ঘোষণা দিয়েছিলেন। চীনের উইচ্যাট এবং সিঙ্গাপুরভিত্তিক গ্র্যাব অ্যাপ সুপার অ্যাপ হিসেবে বেশ জনপ্রিয় হয়েছে। চীনে উইচ্যাট চালু হয় ২০১১ সালে। বর্তমানে ১০০ কোটি মানুষ অ্যাপটি ব্যবহার করে। এতে আর্থিক লেনদেন, পরিবহন, বিল প্রদান, লাইভ স্ট্রিম, সার্চ, ই-কমার্স, চ্যাট, গেম, সোশ্যাল নেটওয়ার্কিংসহ নানা ধরনের সুবিধা রয়েছে। পশ্চিমা বিশ্বে এখনো সুপার অ্যাপের মতো কোনো অ্যাপ চালু হয়নি। সুপার অ্যাপ চালু কবে হবে সে ব্যাপারে মাইক্রোসফটের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো ঘোষণা আসেনি।     

 সূত্র : রয়টার্স

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments