Saturday, April 20, 2024
spot_img
Homeধর্মমহানবী (সা.) যেখানে বৃষ্টির নামাজ পড়েছিলেন

মহানবী (সা.) যেখানে বৃষ্টির নামাজ পড়েছিলেন

মক্কা-মদিনার দর্শনীয় স্থান

আল-গামামা মসজিদ। মসজিদ-ই-নববী থেকে ৫০০ মিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত। এটি মদিনায় মহানবী (সা.)-এর স্মৃতিবিজড়িত একটি ঐতিহাসিক স্থান। এখানে মহানবী (সা.) তাঁর জীবনের শেষ ঈদের নামাজ ও বৃষ্টির নামাজ (সালাতুল ইস্তিসকা) আদায় করেন।

বিজ্ঞাপনউমাইয়া খলিফা ওমর ইবনুল আবদুল আজিজ (রহ.)-এর শাসনামলে (৯৯-১০১ হি.) আল-গামামা মসজিদ নির্মাণ করা হয়। এরপর একাধিকবার আল-গামামা মসজিদের সংস্কার হয়েছে। সুলতান হাসসান বিন মুহাম্মদ বিন কালাউন আল-সালিথি ৭৬১ হিজরির আগে তা একবার সংস্কার করেন। সুলতান ইনাল ৮৬১ হিজরিতে পুনরায় সংস্কারকাজ করেন।

বাদশাহ সালমান ক্ষমতাসীন হওয়ার পর তিনি আল-গামামা মসজিদের আধুনিকায়ন ও উন্নয়নের সিদ্ধান্ত নেন। মসজিদের সম্প্রসারণসহ একাধিক ধর্মীয় ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের সূচনা হয় এই সময়ে। মসজিদের বহিরাংশ কালো বেসাল্ট দ্বারা আচ্ছাদিত। গম্বুজ ও ভেতরের অংশে করা হয়েছে সাদা রং। মসজিদের খিলানের কালো রং দর্শনার্থীদের দৃষ্টি আকর্ষণ করে। মসজিদের প্রবেশপথে স্থাপন করা হয়েছে সবুজ প্যানেল, যার ওপর স্থাপন করা হয়েছে মসজিদের নামলিপি। মসজিদের ভেতর ও বাইরে স্থাপিত পাথরের গাঢ় সবুজ রং এবং দৃষ্টিনন্দন কারুকাজ তাকে আধুনিক স্থাপত্যশিল্পের অনন্য দৃষ্টান্তে পরিণত করেছে।

তথ্যসূত্র : আরব নিউজ

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments