Friday, April 19, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিমহাকাশ বর্জ্যের ওপর নজর রাখবে অ্যাস্ট্রস্কেলের স্যাটেলাইট

মহাকাশ বর্জ্যের ওপর নজর রাখবে অ্যাস্ট্রস্কেলের স্যাটেলাইট

আয়ু ফুরিয়ে যাওয়া স্যাটেলাইট ও ধাতব বর্জ্য সরাতে পৃথিবীর নিম্নকক্ষে মহাকাশযান পাঠিয়েছে জাপানের কম্পানি ‘অ্যাস্ট্রস্কেল-জাপান’। ইলেকট্রন রকেটে করে পাঠানো স্যাটেলাইটের নাম ‘অ্যাক্টিভ ডেব্রিস রিমুভাল বাই অ্যাস্ট্রস্কেল-জাপান’ বা ‘এডিআরএএস-জে’। দেড় শ কেজি ওজনের স্যাটেলাইটটি রকেট ল্যাবের নির্মিত ইলেকট্রন রকেটের ওপরের অংশে বসানো হয়। গত রবিবার রকেটটি উৎক্ষেপণ করা হয় নিউজিল্যান্ডের মাহিয়া লঞ্চ কমপ্লেক্স-১ থেকে।

মহাকাশে গিয়ে এইচ-২এ মহাকাশযানের কাছে পৌঁছবে এটি। মহাকাশে ২০০৯ সালে পাঠানো মহাকাশযানটির কার্যক্ষমতা পর্যবেক্ষণ করবে এবং ছবি তুলে পৃথিবীতে পাঠাবে স্যাটেলাইটটি। এইচ২এ রকেটের অনবোর্ড জিপিএস ডাটা নেই। তাই রকেটটির ওপর নজর রাখতে পৃথিবী থেকে পর্যবেক্ষণে যে ডাটা পাওয়া যাবে সেটা ব্যবহার করে নজরদারি চালাবে স্যাটেলাইটটি।
জাপান এরোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সির (জেএএক্সএ) বাণিজ্যিকভাবে মহাকাশ বর্জ্য সরানো প্রকল্পের এটি প্রথম ধাপ। এই কাজের জন্য তারা অ্যাস্ট্রস্কেল-জাপানের এডিআরএএস-জে স্যাটেলাইটকে বেছে নিয়েছে। মহাকাশকে জঞ্জালমুক্ত রাখতে বৃহত্তর পরিকল্পনার প্রথম ধাপ এটি। অ্যাস্ট্রস্কেল জানিয়েছে, মহাকাশে ২৩ হাজার ধাতব যন্ত্রের টুকরা ঘুরে বেড়াচ্ছে, যেগুলোর আকার চার ইঞ্চির চেয়ে বড়।
এর চেয়ে ছোট লাখ লাখ ধাতব যন্ত্রের টুকরা সচল থাকা স্যাটেলাইটের ক্ষতি করতে পারে। এ বিষয়ে রকেট ল্যাবের মুখপাত্র বলেন, এডিআরএএস-জে বড় ধাতব টুকরাগুলোর ওপর নজর রাখবে। এ ছাড়া স্যাটেলাইটটি ডাটা প্রদান করবে। এতে মহাকাশ বর্জ্য সরানোর কাজ সহজ হবে।সূত্র : ইন্টারেস্টিং ইঞ্জিনিয়ারিং

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments