Monday, May 20, 2024
spot_img
Homeধর্মমসজিদে নববীতে মুসলিমদের ইতিকাফ

মসজিদে নববীতে মুসলিমদের ইতিকাফ

বিদায় নেয়ার পথে মহাপবিত্র রমজান মাস। এ সময়ে বিশ্বের মুসলিমরা আল্লাহ্র ইবাদতে রাত-দিন মশগুল। তারা বিগত ও বর্তমান জীবনের সব গুনাহ মাফ করিয়ে নেয়ার আশায় মসজিদে মসজিদে প্রার্থনা করছেন। সৌদি আরবের পবিত্র দুই মসজিদ মসজিদুল হারাম এবং মসজিদে নববীতে মুসলিমদের উপস্থিতি বেড়েছে অন্য যেকোনো সময়ের তুলনায় বলা যায় বেশি। সারা দিনরাত পবিত্র কা’বাকে তাওয়াফ করছেন হাজার হাজার মুসলিম। সেখানে রাতদিন মানুষ ইবাদত করছেন। তবে রমজান শেষ হয়ে আসাতে মদিনায় অবস্থিত মসজিদে নববীতে ইতিকাফ করছেন প্রায় ৪ হাজার ৭০০ মুসল্লি। তাদেরকে খাবার ও স্বাস্থ্যসেবা-সহ বিভিন্ন  সেবা দিচ্ছে সৌদি কর্তৃপক্ষ। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে অনলাইন গাল্ফ নিউজ। এতে বলা হয়েছে, মদিনা নগরীতে অবস্থিত ইসলামের দ্বিতীয় পবিত্রতম স্থান মসজিদে নববীতে ইতিকাফ বা নির্জনতায় ইবাদত পালনকারী মুসলমানদের জন্য চিকিৎসা সেবা, খাদ্য ও নিরাপত্তা-সহ একগুচ্ছ সেবা প্রদান করা হচ্ছে।

দ্য জেনারেল অথরিটি ফর দ্য প্রফেট’স মস্ক অ্যাফেয়ার্স ইতিকাফ পালনকারীদের জন্য ইফতার ও  সেহ্রির খাবারের পাশাপাশি মসজিদে প্রবেশের জন্য  ব্রেসলেটসহ অন্যান্য পরিষেবা এবং মোবাইল ফোন চার্জার দিচ্ছে।

পুরুষ ও নারী ইতিকাফ পালনকারীদের জন্য আলাদা জায়গাও বরাদ্দ করা হয়েছে। দ্য  জেনারেল অথরিটি ফর দ্য প্রফেট’স মস্ক অ্যাফেয়ার্স জানিয়েছে, এ বছর ৭০০ নারীসহ প্রায় ৪ হাজার ৭০০ মুসল্লিকে মসজিদে নববীতে ইতিকাফ করার অনুমতি দেয়া হয়েছে। এছাড়া ইতিকাফ এলাকা সুরক্ষিত করার এবং এই ইবাদত পালনকারীদের  সেখানে প্রবেশের জন্য নির্ধারিত  গেটগুলোতে পারমিট চেক করার জন্য একটি অনুমোদিত নিরাপত্তা বিভাগকে দায়িত্ব দেয়া হয়েছে। উল্লেখ্য, প্রতি বছর রমজানে ইতিকাফের জন্য মসজিদুল হারাম ও নববীতে আগমন করেন বিশ্বের বিভিন্ন প্রান্তের মুসলমান। শরীয়তের পরিভাষায় ইতিকাফ বলা হয়, আল্লাহ্র সন্তুষ্টির লক্ষ্যে জাগতিক কাজকর্ম ও পরিবার-পরিজন থেকে বিছিন্ন হয়ে বিশেষ সময়ে ও বিশেষ নিয়মে আল্লাহ্র ইবাদতের নিয়তে নিজেকে আবদ্ধ রাখা।
রমজানের শেষ দশকে ইতিকাফ পালন করা সুন্নতে মুয়াক্কাদা কিফায়া। প্রতি বছর রমজানের শেষ দশকের ইতিকাফে অধিক সওয়াব লাভের আশায় বিশ্বের বিভিন্ন প্রান্ত  থেকে ধর্মপ্রাণ মুসলমানরা ছুটে যান ইসলামের কেন্দ্রস্থল মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববীতে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments