Monday, May 20, 2024
spot_img
Homeধর্মমসজিদুল আকসার একক নিয়ন্ত্রণে ইসরায়েল, ফিলিস্তিনের নিন্দা

মসজিদুল আকসার একক নিয়ন্ত্রণে ইসরায়েল, ফিলিস্তিনের নিন্দা

গাজা যুদ্ধের সুযোগে অধিকৃত পূর্ব জেরুজালেমের পবিত্র আল-আকসা মসজিদ নিয়ন্ত্রণ করছে ইসরায়েল। গত শুক্রবার ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে ইসরায়েলের নিন্দা করে জানায়, ‘গাজা উপত্যকায় যুদ্ধ ও গণহত্যার সুযোগকে কাজে লাগিয়ে কট্টরপন্থী ইসরায়েলি সরকার ইসলাম ও খ্রিস্ট ধর্মের পবিত্র স্থান আল-আকসা মসজিদ এককভাবে নিয়ন্ত্রণ করছে।’

তা ছাড়া টানা ১১ সপ্তাহ মসজিদুল আকসায় জুমার নামাজ পড়তে আসা ফিলিস্তিনি মুসল্লিদের ওপর বিধি-নিষেধমূলক ব্যবস্থা আরোপ তাদের মসজিদে প্রবেশে বাধাসহ ফিলিস্তিনি সাংবাদিকদের ওপর হামলার তীব্র নিন্দা জানায় ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিবৃতিতে বলা হয়, ‘ভোররাতে মুসল্লিদের ফজর নামাজ পড়তে বাধা দেওয়ার মাধ্যমে এসব বিধি-নিষেধমূলক কার্যক্রম শুরু হয়।

তখন ইসরায়েলি পুলিশ মসজিদের সব দরজা বন্ধ রাখে এবং জেরুজালেমের বাইরে থেকে নির্ধারিত বয়সসীমার বাইরে কাউকে সেখানে প্রবেশ করতে দেওয়া হয় না। ইসরায়েলি পুলিশ আল-আকসা মসজিদের ওপর কঠোর নিয়ন্ত্রণ অব্যাহত রেখেছে। গত ৭ অক্টোবর থেকে পবিত্র মসজিদে মুসল্লিদের সংখ্যা সীমিত করে জুডাইজেশন পরিকল্পনা অনুসারে উসকানিমূলক প্রচারণা চালানো হয়। চলমান এ তৎপরতায় পবিত্র মসজিদের বিদ্যমান ঐতিহাসিক ও আইনি বাস্তবতার মৌলিক পরিবর্তন আবশ্যম্ভাবী হয়ে পড়ে।
উল্লেখ্য, গত ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় নৃশংস হত্যাকাণ্ড চালিয়ে আসছে ইসরায়েল। এর পর থেকে জেরুজালেমের পবিত্র মসজিদুল আকসায় প্রবেশে কঠোর বিধি-নিষেধ আরোপ করে টহলদার ইসরায়েলি পুলিশ। এতে ২০ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়; যার মধ্যে অর্ধেকের বেশি শিশু ও নারী।

সূত্র : আনাদোলু এজেন্সি

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments